বাসস দেশ-৩৩ : নাইকো দুর্নীতি মামলায় খালেদাকে আদালতে আনা হয়

305

বাসস দেশ-৩৩
নাইকো-খালেদা-মামলা
নাইকো দুর্নীতি মামলায় খালেদাকে আদালতে আনা হয়
ঢাকা, ৮ নভেম্বর, ২০১৮ (বাসস) : বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল থাকায় নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের আংশিক শুনানির পর আজ তাঁকে আদালত থেকে ঢাকা পুরাতন কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়েছে।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ আজ জানায়, খালেদা জিয়ার শারীরিক অবস্থা এখন অনেকটাই স্থিতিশীল। তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হয়েছে।
এদিকে রাজধানীর নাজিমুদ্দিন রোডের পুরান ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মাহমুদুল কবির আজ শুনানি শেষে আগামী বুধবার (১৪ নভেম্বর) এই মামলার পরবর্তী তারিখ ধার্য করে আদেশ দিয়েছেন।
কারা হেফাজতে বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়াকে আজ কেন্দ্রীয় কারাগারে আনা হয়। সেখান থেকে তোলা হয় আদালতে।
গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছর সাজা হওয়ার পর খালেদা জিয়াকে পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। সেখান থেকে চিকিৎসার জন্য উচ্চ আদালতের নির্দেশে গত ৬ অক্টোবর চিকিৎসার জন্য বিএসএমএমইউতে আনা হয়।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে রেখে এক মাস চিকিৎসা দেয়ার পর খালেদা জিয়াকে আজ ফিরিয়ে নেয়া হয়েছে পুরানো কেন্দ্রীয় কারাগারে।
ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে তুলে দিয়ে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করার অভিযোগে নাইকো দুর্নীতি মামলাটি করা হয়। ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক। তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।
বাসস/এএসজি/ডিএ/ কেসি/১৯৩৫/-শহক