বাসস দেশ-৩০ : যথাযোগ্য মর্যাদায় দেশের বিভিন্ন স্থানে জেলহত্যা দিবস পালিত

631

বাসস দেশ-৩০
বিভিন্ন স্থান-জেলহত্যা দিবস
যথাযোগ্য মর্যাদায় দেশের বিভিন্ন স্থানে জেলহত্যা দিবস পালিত
ঢাকা, ৩ নভেম্বর, ২০১৮ (বাসস) : যথাযোগ্য মর্যাদায় শোকাবহ পরিবেশে নানা কর্মসূচির মধ্যদিয়ে আজ দেশের বিভিন্ন স্থানে জেলহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে দেশব্যাপী বিভিন্ন কর্মসুচি গ্রহণ করা হয়। বাসস’র সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন:
চুয়াডাঙ্গা : জেলহত্যা দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। আজ শনিবার সকাল ৭টায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনর্মিত করা হয়। এরপর জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পাঘ্য অর্পন করা হয়। পরে জেলহত্যা দিবসে শহীদ জাতীয় চার নেতার রুহের মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।
দিনাজপুর : দিনাজপুরে যথাযোগ্য মর্যাদায় জেল হত্যা দিবস পালিত হয়েছে। জেল হত্যা দিবস উপলক্ষে দিনাজপুরে জেলা আওয়ামী লীগের উদ্যোগে সকালে শহরের শহীদ আসাদুল্লাহ স্কয়ারে জাতির জনক বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হয়। জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন সমূহ, বিএমএ, বঙ্গবন্ধু পরিষদ, প্রেসক্লাব, এম. আব্দুর রহিম মেডিকেল কলেজসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হয়। বিকেল ৩টায় বন্ধন কমিউনিটি সেন্টারে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাডঃ আব্দুল লতিফের সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন হুইপ ইকবালুর রহিম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, আওয়ামী লীগ নেতা বজলুল হক, মোঃ আলাউদ্দীন, ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল এবং বিশ্বজিৎ ঘোষ কাঞ্চন।
এদিকে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা বঙ্গবন্ধু পরিষদ ও মুক্তিযুদ্ধের চেতনা ও মুল্যবোধে বিশ্বাসী শিক্ষক পরিষদের উদ্যোগে জেল হত্যা দিবসে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন ও আলোচনা সভার আয়োজন করা হয়। পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ^াসের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রফেসর ড. শ্রীপতি সিকদার, মো. সাইফুল ইসলাম, ছাত্রলীগ হাবিপ্রবি শাখার শিহাব, সিফাত, জাহিদ, সারওয়ার জাহান ও প্রগতিশীল কর্মচারি পরিষদের পারভেজ হোসেন এবং বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক সৌরভ পাল চৌধুরী।
জয়পুরহাট : নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে জয়পুরহাটে জেলা আওয়ামী লীগ জেল হত্যা দিবস উদযাপন করেছে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, এক মিনিট নীরবতা পালন ও আলোচনা সভা।
পচাঁত্তরের পনেরই আগস্টের নির্মম হত্যাকান্ডের পর তিন মাসের মধ্যে মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী জাতীয় চার নেতা মুক্তিযুদ্ধের অন্যতম কান্ডারী সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এ এইচ এম কামরুজ্জামান ও ক্যাপ্টেন এম মনসুর আলীকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করা হয়। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর এটি ছিল দেশের জন্য দ্বিতীয় কলংকজনক অধ্যায়।
জাতীয় চার নেতার স্মরণে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সামছুল আলম দুদু এমপি, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এস এম সোলাইমান আলী, সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ খাজা সামছুল আলম, জয়পুরহাট লাইব্রেরী ও ক্লাবের সাধারণ সম্পাদক রাজা চৌধুরী, যুগ্ম সম্পাদক শেখর মজুমদার, জাহিদুল আলম বেনু, পৌর আওয়ামীলীগের সভাপতি আজম আলী, সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন হিমু , আব্দুর রাজ্জাক, রানা কুমার মন্ডল প্রমুখ। এর আগে বঙ্গবন্ধু সহ চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও রুহের মাগফিরাত কামনায় ১ মিনিট নীরবতা পালন করা হয়।
কুড়িগ্রাম : জেলহত্যা দিবস উপলক্ষ্যে কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের আয়োজনে সকালে জাতীয় চার নেতার রুহের মাগফিরাত কামনায় মিলাদ-মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়। আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা এই কর্মসূচিতে অংশ নেন।
এসময় উপস্থিত ছিলেন, সাবেক এমপি ও জেলা পরিষদের চেয়ারম্যান জাফর আলী, জেলা আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল, সহ-সভাপতি চাষী করিম, যুগ্ন সম্পাদক এ্যড. এসএম আব্রাহাম লিংকন, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুজ্জআমান রনি প্রমুখ।
লালমনিরহাট : জেলায় জেলা আওয়ামী লীগের উদ্যোগে জেল হত্যা দিবস পালিত হয়েছে। জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জেলা শ্রমিক লীগ অফিসে সকাল ১০ টায় কালো পতাকা উত্তোলন, মিলাদ মাহফিল ও আলোচনা সভার মধ্যদিয়ে জেল হত্যা দিবস পালন হয়। জেল হত্যা দিবসে পতাকা উত্তোলন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ মোঃ মতিয়ার রহমান, যুগ্ন সম্পাদক এ্যাডঃ মোঃ আশরাফ হোসেন বাদল, যুগ্ন সম্পাদক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান এ্যাডঃ মোঃ নজরুল ইসলাম, জেলা ছাত্রলীগের সাবেক সম্পাদক মোঃ এরশাদ হোসেন জাহাঙ্গীর প্রমুখ।
নড়াইল : নড়াইলে জেলহত্যা দিবস পালিত হয়েছে। শনিবার জেলা ছাত্রলীগ, যুবলীগ ও জেলা আওয়ামীলী বিভিন্ন কর্মসূচি পালন করে। জেলা ছাত্রলীগের আয়োজনে সকালে বৈদ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নিলয় রায় বাঁধন, এস এম নবুওয়াত হোসেন, পল্টু, রাকিব হোসেন, সুজনসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
জেলা যুবলীগের আয়োজনে শহরের একটি কমিউনিটি সেন্টারে এ উপলক্ষে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা যুবলীগের আহ্বায়ক ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন যুবলীগ নেতা শরিফুল ইসলাম নান্তু,খোকন কুমার সাহা, মীনা মরফিদুল হাসান শিল্পী, মোস্তফা কামরুজ্জামান কামাল, আবু সুফিয়ান বাহার প্রমূখ।
নোয়াখালী : যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা ও ভাবগাম্ভীর্যে নোবিপ্রবিতে জেলহত্যা দিবস পালিত হয়। দিবসটি উপলক্ষে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ কালো ব্যাজ ধারণ করে। নোবিপ্রবি পরিবারের পক্ষ থেকে উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন।
এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক, শিক্ষক সমিতির সহ-সভাপতি ড. গাজী মো. মহসিন, অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. সাইদুর রহমান উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, দপ্তর ও শাখাপ্রধান, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
সবশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে নোবিপ্রবি শিক্ষক সমিতি ও অফিসার্স এসোসিয়েশন এর নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন।
পাবনা : যথাযথ মর্যাদায় শোকাবহ পরিবেশে পাবনায় পালিত হয়েছে জেল হত্যা দিবস। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা জেলা আওয়ামী লীগ, শহীদ এম মনসুর আলী কলেজ, পাবনা সিটি কলেজসহ বেশ কিছু প্রতিষ্ঠান ও সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মসুচী পালন করে। বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ,শোক র‌্যালী, আলোচনা সভা, কবর জিয়ারত, দোয়া মাহফিল সহ নানা কর্মসুচী পালিত হয়।
সকালে পাবনা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন পাবনা জেলা আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতিপরিসদ, ছাত্রলীগসহ সহযোগী ও অঙ্গসংগঠন। বিকেলে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন পাবনা জেলা আওয়ামী লীগ সভাপতি ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু এমপি, সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি, আওয়ামী লীগ নেতা এম সাইদুল হক চুন্নু, মো. শহীদুল্লাহ, বিজয় ভুষন রায়, শাজাহান মামুন প্রমূখ।
দিবসটি যথাযথ মর্যাদায় শোকাবহ পরিবেশে পালন করেছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রশাসনের পক্ষ থেকে শনিবার চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান এর রাজশাহীস্থ সমাধীতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপাচার্য প্রফেসর ড. এম রোস্তম আলী, উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলামসহ বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক সমিতির সভাপতি, প্রক্টর, অতিরিক্ত রেজিস্ট্রার ও চেয়ারম্যানসহ জ্যেষ্ঠ শিক্ষকরা। জেলহত্যা দিবস উপলক্ষ্যে বিকাল ৩ টায় গ্যালারি ২ তে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সকালে শহীদ এম মনসুর আলী কলেজ দিবসটি উপলক্ষে নানা কর্মসুচী পালন করে। পাবনা সিটি কলেজ দিবসটি উপরক্ষে নানা কর্মসূচি পালন করে। আলোচনা শেষে জাতীয় চার নেতার আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন প্রভাষক মোঃ আব্দুল আলিম।
লক্ষ্মীপুর : জেলহত্যা দিবসে লক্ষ্মীপুরে শোক র‌্যালিতে মানুষের ঢল নামে। শনিবার বিকেলে বালিকা বিদ্যা নিকেতন মাঠ প্রাঙ্গণে জাতীয় চার নেতার স্মরণে জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভা শেষে বিশাল শোক র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে দক্ষিণ তেমুহনী এলাকায় গিয়ে শেষ হয়। এতে প্রধান অতিথি ছিলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল এমপি।
লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়নের পরিচালনায় বক্তব্য রাখেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুনুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. এ এস এম মাকসুদ কামাল, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি এম আলাউদ্দিন, জেলা যুবলীগের সভাপতি এ কে এম সালাহ উদ্দিন টিপু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবু বিজন বিহারী ঘোষ, স্ব^াস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. এহসানুল কবির জগলুল, আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট জসিম উদ্দিন (পিপি) প্রমুখ।
চাঁদপুর : জেলার মতলব উত্তর উপজেলার ছেংগারচর সরকারি ডিগ্রী কলেজ মাঠে ৩ নভেম্বর জেলহত্যা দিবস পালিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম। চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম মানিকের সভাপতিত্বে অনুষ্ঠানে চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান হাজী ওচমান গণি পাটোয়ারি, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা সাজেদুল হোসেন দীপু চৌধুরী, মতলব উত্তর উপজেলা চেয়ারম্যান মনজুর আহমেদ মঞ্জু, পৌরসভা মেয়র মোঃ রফিকুল আলম জজ, উপজেলা সাধারণ সম্পাদক এম এ কুদ্দুসসহ সিনিয়র নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
রংপুর : জেলহত্যা দিবস উপলক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর (বেরোবি)-এ মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়। আজ শনিবার (বাদ আসর বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বিশ^বিদ্যালয় প্রশাসনের এবং শিক্ষক সমিতির পক্ষ থেকে এই মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন পরিকল্পনা, উন্নয়ন ও ওয়াকার্স এর পরিচালক এবং গণিত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান, কারমাইকেল কলেজের সাবেক উপাধ্যক্ষ প্রফেসর আব্দুর রাজ্জাক, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান, ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ নুর আলম সিদ্দিক, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আতিউর রহমান, দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃ এমদাদুল হক ও মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক শেখ মাজেদুল হক। মিলাদ মাহফিল পরিচালনা করেন বিশ^বিদ্যালয়ের ইমাম কাম-খতিব। মিলাদে অংশ নেন সাধারণ শিক্ষার্থীবৃন্দ।
এছাড়াও জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসটি উপলক্ষে প্রগতিশীল শিক্ষক সমাজ এবং বিশ^বিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদ পৃথকভাবে দোয়া মাহফিলের আয়োজন করে।
বাসস/সংবাদদাতা/মরপা/২১১০/মমআ/-আসচৌ