বাসস দেশ-৩৫ : ইসলামী ব্যাংকের এক কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগপত্র অনুমোদন দুদকের

602

বাসস দেশ-৩৫
দুদক-অভিযোগপত্র
ইসলামী ব্যাংকের এক কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগপত্র অনুমোদন দুদকের
ঢাকা, ৩০ অক্টোবর, ২০১৮ (বাসস) : প্রায় তিন কোটি টাকা আত্মসাতের অভিযোগে ইসলামী ব্যাংক মুন্সিগঞ্জ শাখার স্মল বিজনেস ইনভেস্টমেন্ট স্কিমের (এসবিআইএস) সুপাভাইজার শহীদুল ইসলাম টিটুর বিরুদ্ধে অভিযোগপত্র দাখিলের অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
আজ মঙ্গলবার এ অনুমোদন দেয়া হয় বলে জানিয়েছেন সংস্থাটির উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য।
তিনি বলেন, শিগগিরই সংশ্লিষ্ট আদালতে অভিযোগপত্র দাখিল করা হবে।
অভিযুক্ত শহীদুল ইসলাম (টিটু) প্রতারণা করে ৯২ জন গ্রাহকের ২ কোটি ৪০ লাখ ১৩ হাজার ৬৩৯ টাকা আত্মসাৎ করেন, যা সুদাসলে ২ কোটি ৯৫ লাখ ৫৬ হাজার ২৪৩ টাকা দাঁড়িয়েছে।
গত বছরের ১৪ সেপ্টেম্বর ইসলামী ব্যাংকের মুন্সিগঞ্জ শাখার এভিপি ও শাখা প্রধান মো. সোলায়মান এ ব্যাপারে একটি মামলা করেন।
মামলার তদন্তের দায়িত্ব দুদকের কাছে আসার পর দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-২ এর উপ-পরিচালক মোরশেদ আলম মামলার তদন্ত করেন।
দুদক সূত্র জানায়, অভিযুক্ত শহীদুল ইসলাম (টিটু) এসবিআইএস সুপারভাইজার হিসেবে ইসলামী ব্যাংকের মুন্সিগঞ্জ শাখায় ২০০২ সাল থেকে কাজ করতেন। তাঁর দায়িত্ব ছিল গ্রাহক সংগ্রহ করা, গ্রাহকের বিনিয়োগের প্রস্তাব তৈরি করা, বিনিয়োগ মঞ্জুর হওয়ার পর পণ্য তাদের ক্রয় করে দেয়া, বিনিয়োগের নথি সংরক্ষণ করা, সময়মত বিনিয়োগের টাকা সমন্বয় করাসহ সব তদারকির কাজ। শহীদুল ইসলামের তত্ত্বাবধানে ৩৫০ জন গ্রাহকের ফাইল ছিল। ২০১৭ সালে শহীদুল ইসলাম একনাগাড়ে অনেক দিন অফিসে অনুপস্থিত থাকায় তার গ্রাহকদের বেশ কিছু হিসাব খেলাপি হয়ে যায়। তখন ব্যাংক থেকে ঋণগ্রহীতাদের নোটিশ পাঠানো হলে তার দুর্নীতির তথ্য বেরিয়ে আসে।
রেকর্ডপত্র এবং সাক্ষীদের বক্তব্য পর্যালোচনায় দেখা যায়, শহীদুল ইসলাম বিনিয়োগ স্থিতি সমন্বয় করার জন্য তার কাছে জমা দেওয়া টাকা তিনি ব্যাংকের সংশ্লিষ্ট হিসাবে জমা না দিয়ে নিজে আত্মসাৎ করেন। আবার গ্রাহকের নামে বিনিয়োগ মঞ্জুর করে পুরো টাকার পণ্য তাদের কিনে না দিয়ে জালিয়াতি করে টাকা কিংবা অনেক ক্ষেত্রে আংশিক টাকা নিজে ভোগ করেন। তিনি বিনিয়োগ নেয়ার সময় প্রতারণা করে গ্রাহকদের দিয়ে অন্য কাগজে সই রেখে পরের বছর বিনিয়োগ নবায়ন করেন বলে সূত্র জানায়।
বাসস/নিজস্ব/এফএইচ/২০৩৫/-আসচৌ