বাসস দেশ-২০ : পরিবহন শ্রমিকদের কর্মবিরতিতে এফবিসিসিআই উদ্বেগ প্রকাশ

590

বাসস দেশ-২০
এফবিসিসিআই-শ্রমিক-কর্মবিরতি
পরিবহন শ্রমিকদের কর্মবিরতিতে এফবিসিসিআই উদ্বেগ প্রকাশ
ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৮ (বাসস) : দেশ জুড়ে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কর্মবিরতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।
এফবিসিসিআই-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়, এ কর্মবিরতির ‘ফলে মানুষের জীবনযাত্রা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে এবং অর্থনৈতিক কর্মকান্ড বাঁধাগ্রস্ত হচ্ছে বলে এফবিসিসিআই মনে করছে।’
এতে আরো বলা হয়, চলমান শ্রমিক কর্মবিরতির ফলে যেহেতু দেশের পরিবহন ব্যবস্থা মারাত্মকভাবে বিঘিœত হচ্ছে, এর ফলে প্রয়োজনীয় পণ্য সময়মত এক জায়গা থেকে অন্য জায়গায় সরবরাহ করা যাচ্ছে না। এতে কোথাও কোথাও পণ্যজট হচ্ছে, আবার পরিবহন বিঘেœর কারনে পচনশীল পণ্যগুলো পচে যাচ্ছে। বিশেষ করে শাক-সব্জি ও ফলমূল পরিবহনে সংকটের কারনে কৃষকর মারাত্মকভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
যানবাহন না থাকায় কাঁচামাল পরিবহন এবং শিল্প-কারখানার উৎপাদন ব্যাহত হচ্ছে। এছাড়াও রপ্তানি পণ্যসামগ্রী জাহাজীকরণ বাঁধাগ্রস্ত হচ্ছে এবং রপ্তানিকারকগণ কার্গো বিমানের মাধ্যমে পণ্য পাঠাতে বাধ্য হচ্ছেন। ফলে বৈদেশিক মুদ্রার অপচয় হচ্ছে এবং রপ্তানিকারকগণ ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলে এফবিসিসিআই গভীর উদ্বেগ প্রকাশ করছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উদ্ভুত পরিস্থিতি থেকে উত্তরণ অত্যন্ত জরুরি এবং এলক্ষ্যে এফবিসিসিআই সংশ্লিষ্ট পক্ষগুলোর আলোচনার উপর গুরুত্ব দিচ্ছে। একইসাথে এফবিসিসিআই দেশ ও অর্থনীতির স্বার্থে শ্রমিক ফেডারেশন সদস্যদেরকে দ্রুত কাজে ফেরার আহবান জানাচ্ছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
বাসস/সবি/এসই/২২২০/এমকে