বাসস দেশ-২৩ : জগলুল চৌধুরীর বিশ্লেষণধর্মী লেখা তরুণ সাংবাদিকদের প্রেরণার উৎস : শিরীন শারমিন চৌধুরী

306

বাসস দেশ-২৩
স্পিকার-মোড়ক উন্মোচন
জগলুল চৌধুরীর বিশ্লেষণধর্মী লেখা তরুণ সাংবাদিকদের প্রেরণার উৎস : শিরীন শারমিন চৌধুরী
ঢাকা, ২০ অক্টোবর, ২০১৮ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জগলুল আহমেদ চৌধুরীর আন্তর্জাতিক বিশ্লেষণধর্মী লেখনী তরুণ সাংবাদিকদের জন্য অনুপ্রেরণার উৎস।
তিনি আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে জগলুল আহমেদ চৌধুরী স্মৃতি ট্রাস্ট আয়োজিত সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরীর ‘নির্বাচিত কলাম’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, প্রতিথযশা সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরী আন্তর্জাতিক বিশেষ করে দক্ষিণ এশিয়া বিষয়ক বিভিন্ন বিশ্লেষণধর্মী কলাম লিখেছেন। আন্তর্জাতিক বিশ্লেষণধর্মী লেখা খুবই জটিল। কিন্তু তিনি দেশের স্বার্থ রক্ষা করে সাবলীলভাবে এ কাজটি করে গেছেন। এ সময় স্পিকার জগলুল আহমেদ চৌধুরীর আন্তর্জাতিক বিশ্লেষণধর্মী লেখনী তরুণ প্রজন্মের সাংবাদিকদের জন্য অনুপ্রেরণার উৎস বলে উল্লেখ করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, রাজনীতি ও কূটনীতি সম্পর্কে ভাল জ্ঞান না থাকলে আন্তর্জাতিক বিষয় নিয়ে সংবাদ পরিবেশন কিংবা কলাম লেখা সহজ নয়। সে কারণে তিনি নিয়মিত পড়াশোনার মাধ্যমে নিজেকে প্রতিনিয়ত শানিত করেছেন। বিশ্লেষণ করার ক্ষমতা ছিল তার বড় গুণ। তীক্ষœ মেধার প্রকাশ ঘটানোতে তিনি ছিলেন অনন্য। তিনি বলেন, জগলুল আহমেদ চৌধুরী ছিলেন সদালাপী, অমায়িক ও বন্ধুবৎসল সর্বোপরি মানবিক গুণাবলী সম্পন্ন একজন মানুষ।
স্পিকার বলেন, ‘নির্বাচিত কলাম’ এর সংকলন একটি অমূল্য জ্ঞান ভান্ডার। জগলুল আহমেদ চৌধুরী এই কলাম সংকলন এবং তাঁর কৃতকর্মের মধ্য দিয়ে তিনি অনন্য প্রেরণার উৎস হয়ে যুগ যুগ বেঁচে থাকবেন। জগলুল আহমেদ চৌধুরী স্মৃতি ট্রাস্ট এ বছর থেকে ফেলোশীপ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে, যা অত্যন্ত সময়োপযোগী। এ ফেলোশীপ তরুণ সাংবাদিকদের এ পেশায় আসতে অনুপ্রেরণা জোগাবে।
অনুষ্ঠানের শুরুতে সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এ সময় ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরীর ‘নির্বাচিত কলাম’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।
সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরী স্মৃতি ট্রাস্ট এর সভাপতি ও খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলামের সভাপতিত্বে ও ভোরের কাগজের সম্পাদক ও সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরী স্মৃতি ট্রাস্টের মহাসচিব শ্যামল দত্তের সঞ্চালনায় জগলুল আহমেদ চৌধুরীর বর্ণাঢ্য কর্মময় জীবন নিয়ে স্মৃতিচারণ করেন সাবেক পররাষ্ট্র সচিব সি, এম সফি সামি, বাসস’র সাবেক ব্যবস্থাপনা সম্পাদক মনোজ রায়, বনানী সোসাইটির সভাপতি শওকত আলী ডিলন, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক স্বপন কুমার সাহা পরিবারের পক্ষে খালেদ শামস ও সেলিনা চৌধুরী।
বাসস/সবি/এমআর/১৯২০/-আসচৌ