আজ থেকে শুরু হচ্ছে কুষ্টিয়ায় বাউল সম্রাট লালন সাঁই’র তিন দিনব্যাপী স্মরণোৎসব

313

কুষ্টিয়া, ১৬ অক্টোবর, ২০১৮ (বাসস) : মরমী সাধক বাউল সম্রাট লালন সাঁই’র ১২৮তম তিরোধান দিবস উপলক্ষে আজ থেকে তিন দিনব্যাপী লালন মেলা এবং প্রতিদিন আলোচনা সভা ও লালন সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগীতায় তিনদিন ব্যাপী উৎসবের উদ্ধোধন করবেন বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি।
লালন একাডেমীর সভাপতি ও জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখবেন জেলা পরিষদের চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম, জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী, কুষ্টিয়া জজ কোর্টের পিপি এ্যাডঃ অনুপকুমার নন্দী প্রমুখ। লালনের দর্শন ও জীবনাদর্শ নিয়ে আলোচক থাকবেন বিশিষ্ট গবেষক ও কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি প্রফেসর ড. শাহীনুর রহমান।
এদিকে তিন দিনব্যাপী উৎসবকে সফল করতে লালন আঁখড়াবাড়ীকে সাজ সজ্জায় সজ্জিত করা হয়েছে। আঁখড়াবাড়ীর বাইরে বিস্তীর্ণ জায়গা জুড়ে বসেছে গ্রামীণ মেলা। সাঁইজীর প্রতি ভক্তি-শ্রদ্ধা জানাতে লালন একাডেমীর অডিটোরিয়ামের নিচে দেশ ও বিদেশ থেকে সাদা আলখেল্লা পরিহিত তল্পি-তল্পা নিয়ে শত শত বাউল-সাধু-গুরুরা এসে সমবেত হয়েছেন। অডিটোরিয়ামের নিচে ছাড়াও আখড়াবাড়ীর ভেতরে বাগানের ভেতরে তাঁবু-ছামিয়ানা টাঙ্গিয়ে জোটবদ্ধ হয়ে দলে দলে বাউল-ভক্ত-সাধুদের হাট বসেছে।

image_printPrint