বাসস ক্রীড়া-১১ : রাহানে-পান্থের ব্যাটে লড়াই করছে ভারত

338

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-হায়দারাবাদ টেস্ট
রাহানে-পান্থের ব্যাটে লড়াই করছে ভারত
হায়দারাবাদ, ১৩ অক্টোবর, ২০১৮ (বাসস) : আজিঙ্কা রাহানে ও ঋষভ পান্থের ব্যাটিং নৈপুন্যে হায়দারাবাদ টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত লড়াই করছে ভারত। রাহানের ৭৫ ও পান্থের ৮৫ রানের সুবাদে দিন শেষে ৪ উইকেটে ৩০৮ রান তুলেছে টিম ইন্ডিয়া। ৬ উইকেট হাতে নিয়ে মাত্র ৩ রানে পিছিয়ে রয়েছে তারা। ১৬২ রানে চতুর্থ উইকেট হারানোর পর রাহানে-পান্থ জুটি অবিচ্ছিন্ন ১৪৬ রান যোগ করেন। এর আগে রোস্টন চেজের ১০৬ রানের সুবাদে ৩১১ রানের সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ।
প্রথম টেস্টের দুই ইনিংসে দু’শ রানও করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তবে রোস্টন চেজের ব্যাটিং দৃঢ়তায় প্রথম দিন শেষে ৭ উইকেটে ২৯৫ রান করে ক্যারিবীয়রা। ৯৮ রানে অপরাজিত থাকেন চেজ।
দ্বিতীয় দিনের দ্বিতীয় ওভারেই টেস্ট ক্যারিয়ারে চতুর্থ সেঞ্চুরির স্বাদ নেন চেজ। তবে সেঞ্চুরির পর নিজের ইনিংসটি বড় করতে পারেননি চেজ। ১০৬ রানে থেমে যান তিনি। ১৮৯ বলে ৮টি চার ও ১টি ছক্কায় ইনিংসটি সাজান চেজ। তার বিদায়ের পর ৩১১ রানেই অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। ভারতের ডান-হাতি পেসার উমেশ যাদব ৮৮ রানে ৬ উইকেট নেন। ৪০ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন তিনি। পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১২ সালে ক্যারিয়ারে প্রথমবারের মত পাঁচ বা ততোধিক উইকেট শিকার করেছিলেন উমেশ।
মধ্যাহ্ন-বিরতির আগে ব্যাট হাতে নেমে শুরুটা ভালই করে ভারত। উদ্বোধণী জুটিতে ৬১ রান যোগ করেন ভারতের দুই ওপেনার লোকেশ রাহুল ও পৃথ্বী শ। এরমধ্যে ৩০ বলে ৪২ রান ছিলো শ’র। অনপ্রান্তে দেখেশুনে খেলছিলেন রাহুল। কিন্তু ব্যক্তিগত ৪ রানে থেমে যেতে হয় তাকে।
রাহুলের বিদায়ে ক্রিজে যান চেতেশ্বর পূজারা। ১০ রানের বেশি করতে পারেননি তিনি। তার আগে প্যাভিলিয়নে ফিরেছেন পৃথ্বী। নিজের অভিষেক টেস্টে সেঞ্চুরি পর এ ম্যাচে ১১টি চার ও ১টি ছক্কায় ৫৩ বলে ৭০ রান করেন পৃথ্বী। ফলে ১০২ রানেই তৃতীয় উইকেট হারিয়ে বসে ভারত। ৪ রানের ব্যবধানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় স্বাগতিকরা।
এরপর দলকে চাপমুক্ত করেন বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে। দু’জনে ধীরলয়ে খেলে উইকেটে সেট হবার চেষ্টা করেন। উইকেটে সেট হয়ে স্কোরবোর্ডকে ভারী করার পথেই ছিলেন তারা। কিন্তু দলীয় ১৬২ রানে কোহলিকে হারায় ভারত। ৫টি চারে ৭৮ বলে ৪৫ রান করে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডারের শিকার হন কোহলি। চতুর্থ উইকেটে কোহলি-রাহানে ৬০ রান যোগ করেন।
অধিনায়কের বিদায়ের পর শক্ত হাতেই দলের হাল ধরেছেন রাহানে ও পান্থ। দিনের শেষ সেশনটি ভালোভাবেই পার করে দেন তারা। পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন ১৪৬ রান যোগ করেন। এই জুটির কল্যাণেই ৪ উইকেটে ৩০৭ রান তুলে দিন শেষ করে ভারত। রাহানে ৬টি চারে ১৭৪ বলে অপরাজিত ৭৫ ও পান্থ ১০টি চার ও ২টি ছক্কায় ১১৫ বলে অপরাজিত ৮৫ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের হোল্ডার ২টি উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
ওয়েস্ট ইন্ডিজ : ৩১১/১০, ১০১.৪ ওভার (চেজ ১০৬, হোল্ডার ৫২, উমেশ ৬/৮৮)।
ভারত : ৩০৭/৪, ৮০.২ ওভার (পান্থ ৮৫*, রাহানে ৭৫*, পৃথ্বী ৭০, হোল্ডার ২/৪৫)।
বাসস/এএমটি/১৭৩৫/স্বব