বাজিস-১৩ : সিলেটে একটি বাড়ি একটি খামারের ‘ট্রেডভিত্তিক প্রশিক্ষণ’ নিলেন ১২০ জন

857

বাজিস-১৩
সিলেট- একটি- বাড়ি
সিলেটে একটি বাড়ি একটি খামারের ‘ট্রেডভিত্তিক প্রশিক্ষণ’ নিলেন ১২০ জন
সিলেট, ১১ অক্টোবর ২০১৮ (বাসস) : একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় সিলেট সদর উপজেলার ১২০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এর মধ্যে পুরুষ ৭৩ জন ও নারী ৪৭ জন রয়েছে। গত ৭ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ শেষে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়।
একটি বাড়ি একটি খামার প্রকল্প সিলেট জেলার সমন্বয়ক ও বাংলাদেশ পল্লী উন্নয়ন প্রশিক্ষণ ইনস্টিটিউট (বিআরডিটিআই) সিলেটের পরিচালক গোলাম ছারুয়ার মোস্তফা জানান, একটি বাড়ি একটি খামার প্রকল্পের অধীনে হাঁস-মুরগি ও সবজি চাষ বিষয়ে পাইলট প্রকল্পের আধীনে ‘ট্রেডভিত্তিক প্রশিক্ষণ কোর্স’ কর্মসূচি চালু হয়েছে। দেশের মধ্যে সিলেট জেলায় ও গোপালগঞ্জ জেলায় এই কর্মসূচি শুরু হয়েছে।
তিনি জানান, সিলেটের সদর উপজেলার ৪০টি গ্রাম সমিতির ১২০জনকে প্রথম পর্বে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। পর্যায়ক্রমে সবক’টি উপজেলার সমিতির উপকারভোগী সদস্যরা এই প্রশিক্ষণ নিতে পারবেন। হাঁস-মুরগি পালন ও সবজি চাষে উদ্বুদ্ধ করতে এই প্রশিক্ষণ বলে জানান তিনি।
তিনি আরও জানান, প্রশিক্ষণপ্রাপ্ত সদস্যরা সবজি চাষ ও হাস-মুরগি পালন শুরু করলে তাদের জন্য সমিতি থেকে কম সুদে অধিক পরিমাণে ঋণ প্রদান হবে।
প্রশিক্ষণ শেষে বিআরডিটিআই সম্মেলন কক্ষে আয়োজিত সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘস্থ বাংলাদেশ স্থায়ী মিশনের সাবেক প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন। তিনি তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজস্ব উদ্যোগ ও দারিদ্র্য বিমোচনে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় অগ্রাধিকার প্রকল্প ‘একটি বাড়ি একটি খামার’। ড. মোমেন বলেন, বঙ্গবন্ধু ও তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনার ধ্যান-ধারণা ও রাজনৈতিক দর্শন হচ্ছে মানুষের মঙ্গল, উন্নয়ন এবং সর্বক্ষেত্রে মানুষের সক্ষমতা বাড়ানো। দারিদ্র জনগোষ্ঠিকে অর্থনৈতিকভাবে সাবলম্বী করতে একটি অন্যতম প্রয়াস হলো একটি বাড়ি একটি খামার প্রকল্প। এর ফলে দেশের দারিদ্রতা হ্রাস পাচ্ছে। অতি দারিদ্রসীমার নিচে যারা আছে তাদেরকে তুলে আনার জন্য শেখ হাসিনার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।
তিনি বলেন, শেখ হাসিনা দেশ থেকে দারিদ্রতা, দুর্নীতি, সন্ত্রাস ও জঙ্গিবাদকে বিতাড়িত করেছেন। তাঁর প্রচেষ্টায় ৬ভাগ থেকে ৩৮ ভাগ মহিলা বিভিন্ন পেশায় সম্পৃক্ত রয়েছে। মোমেন বলেন, আমরা সেই বাংলাদেশ দেখতে চাই, যেখানে কোন দরিদ্র মানুষ থাকবে না। তার জন্য স্থিতিশীল সরকার প্রয়োজন। এক্ষেত্রে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে আবারও নির্বাচিত করা একান্ত জরুরি।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও পল্লী সঞ্চয় ব্যাংকের পরিচালক আশফাক আহমদ, খাদিমপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এডভোকেট আফছর আহমদ। বিআরডিটিআই-এর উপপরিচালক জাহাঙ্গীর আলমের পরিচালণায় প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন রমেশ মুন্ডা, রুজিনা বেগম।
বাসস/ সংবাদদাতা/২০০০/মরপা