বাজিস-১০ : দুর্গাপূজায় শান্তিশৃংখলা রক্ষা এবং জনমনে ভীতি সৃষ্টি না করার অনুরোধ জানিয়েছে এসএমপি

301

বাজিস-১০
দুর্গাপূজা-এসএমপি
দুর্গাপূজায় শান্তিশৃংখলা রক্ষা এবং জনমনে ভীতি সৃষ্টি না করার অনুরোধ জানিয়েছে এসএমপি
সিলেট, ৮ অক্টোবর, ২০১৮ (বাসস) : শারদীয় দুর্গাপূজায় শান্তিশৃংখলা বজায় এবং আতশবাজি ও পটকা ফুটানোসহ জনমনে ভীতি সৃষ্টিকারী সবধরনের কর্মকান্ড থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। আজ সোমবার এসএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (গণমাধ্যম) মুহম্মদ আবদুল ওয়াহাব গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ আহ্বান জানিয়েছেন।
বিজ্ঞপ্তিতে বলা পূজামন্ডপের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা জোরদারের পাশাপাশি দুস্কৃতকারী কর্তৃক প্রতিমা ভাংচুর,পূজার উপকরণাদি চুরি,নাশকতামূলক কর্মকান্ড ঘটলে দ্রুততম সময়ে আইন-শৃংখলা বাহিনীকে অবগত করতে বলা হয়। পর্যাপ্ত আলো, স্ট্যান্ডবাই জেনারেটর-হ্যাজাক লাইট, নিরাপদ খাবার পানি ও স্বাস্থ্যসম্মত টয়লেট এর ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়।
পূজা মন্ডপে শৃঙ্খলা রক্ষার্থে নারী ও পুরুষের জন্য পৃথক পৃথক প্রবেশ ও প্রস্থান পথের ব্যবস্থা করা এবং নারী দর্শনার্থীদের দেহ তল্লাশীর জন্য পর্যাপ্ত নারী স্বেচ্ছাসেবক নিয়োগ করতে পরামর্শ দেওয়া হয়। এছাড়া গুরুত্বপূর্ণ পূজামন্ডপ ও প্রতিমা বিসর্জনের স্থানে প্রয়োজনীয় সংখ্যক সিসি টিভি স্থাপন/ভিডিও রেকর্ডিং এর ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়। প্রয়োজনে মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশীর ব্যবস্থা রাখতেও বলা হয়।
পূজা উপলক্ষে কোন ধরণের মেলা, হাউজি, সার্কাস, জুয়া খেলার আয়োজন না করার অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে। এছাড়া আতশবাজি, পটকা ফুটানো থেকে বিরত থাকা, দলগতভাবে মোটরসাইকেল চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি বা যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি না করার অনুরোধ করা হয়। এবং পূজামন্ডপ এলাকায় যানজট নিরসনে নিজেরা উদ্যোগী হওয়ার পরামর্শ দেওয়া হয়।
বিশেষ করে বিজ্ঞপ্তিতে প্রতিমা বিসর্জনের পূর্বে শোভাযাত্রার রুট নির্ধারণ করা এবং কোনভাবেই শোভাযাত্রার রুট পরিবর্তন না করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিমা নিয়ে শহর প্রদক্ষিণ না করে নির্ধারিত রুটে বিসর্জনের স্থানে পৌছাঁনোর নির্দেশও দেওয়া হয়েছে। সন্ধ্যার পূর্বেই প্রতিমা বিসর্জন সম্পন্ন করতে এবং প্রতিমা বিসর্জনের স্থানে মাইক ও পর্যাপ্ত আলোর ব্যবস্থা নিশ্চিত করার কথা বলা হয়েছে। যে সব স্থানে পূজা মন্ডপের প্রতিমা বিলম্বে বিসর্জন দেয়া হয় পুলিশের পাশাপাশি সেক্ষেত্রে স্থানীয়ভাবে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার কথাও বলা হয়েছে। প্রতিমা বিসর্জনের পর লোকজন বিসর্জন স্থান হতে প্রস্থান না করা পর্যন্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। পূজা মন্ডপে ঋরৎব ঊীঃরহমঁরংযবৎ স্থাপন করা এবং প্রয়োজনে ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের (নম্বর ০১৭৩০-৩৩৬৬৪৪) সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে।
পূজা মন্ডপের আশেপাশে কোন ফেরিওয়ালা, বাদাম, চানাচুর বিক্রেতা বা ছদ্মবেশী কোন হকার, অজ্ঞান পার্টি, মলম পার্টি হতে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়। পূজা মন্ডপে ব্যাগ, থলে, পোটলা, সুটকেস, টিফিন ক্যারিয়ার বা এ জাতীয় কোন বস্তু বহনকে নিরুৎসাহিত করার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।
পূজা আয়োজক কর্তৃপক্ষকে নিজস্ব স্বেচ্ছাসেবক/নিরাপত্তাকর্মী নিয়োগ করে অনুষ্ঠানস্থলের সার্বিক শৃঙ্খলা রক্ষা ও অনাকাক্সিক্ষত ব্যক্তি/বস্তু সম্পর্কে সজাগ দৃষ্টি রাখার অনুরোধ করা করেন পুলিশ কর্মকর্তা। প্রয়োজনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নেওয়ার পরামর্শ দেওয়া হয়।
পুলিশ কর্মকর্তা আবদুল ওয়াহাব সিলেট মেট্রোপলিটন পুলিশ শান্তিশৃঙ্খলা বজায় রেখে ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠান উপভোগের স্বার্থে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।
বাসস/সংবাদদাতা/২০০৫/মরপা