বাসস প্রধানমন্ত্রী-৩ : একনেকে ১২ হাজার ৫৪৪ কোটি টাকার ১৪ প্রকল্প অনুমোদন

164

বাসস প্রধানমন্ত্রী-৩
হাসিনা-একনেক-প্রকল্প
একনেকে ১২ হাজার ৫৪৪ কোটি টাকার ১৪ প্রকল্প অনুমোদন
ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) আজ একনেকে ১২ হাজার ৫৪৪ কোটি টাকার ১৪টি প্রকল্প অনুমোদন করেছে।
একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে একনেক সম্মেলন কক্ষে একনেকের সাপ্তাহিক সভায় এ অনুমোদন দেয়া হয়।
সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সাংবাদিকদের বলেন, ১৪টি প্রকল্পের অনুমিত ব্যয় ১২ হাজার ৫৪৪ কোটি টাকার মধ্যে সরকার জাতীয় কোষাগার থেকে দেবে ৮ হাজার ৮৪২ কোটি টাকা, সংশ্লিষ্ট সংস্থা তাদের নিজস্ব তহবিল থেকে ২৫৭ কোটি এবং প্রকল্প সহায়তা হিসেবে ৩ হাজার ৪৪৫ কোটি টাকা পাওয়া যাবে।
তিনি জানান, অনুমোদিত ১৪টি প্রকল্পের মধ্যে ১১টি নতুন এবং বাকি তিনটি সংশোধিত প্রকল্প।
একনেক ভারতের সাথে রেলওয়ে সংযোগ স্থাপনের লক্ষ্যে ৮০ কোটি টাকা ব্যয়ে চিলাহাটি থেকে চিলাহাটি সীমান্ত পর্যন্ত রেললাইন নির্মাণের একটি প্রকল্প অনুমোদন করেছে।
২০২৩ সালের জুন মাস নাগাদ ৩ হাজার ৮২৫ কোটি টাকা ব্যয়ে ১ লাখ ৫০ হাজার ইলিকট্রোনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয়, সংরক্ষণ ও ব্যবহারের জন্য একনেক আরেকটি প্রকল্প অনুমোদন করেছে।
ইভিএম প্রকল্প সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, গৃহীত প্রকল্পটি তিনটি পর্যায়ে বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, ‘ইভিএমগুলো (১ লাখ ৫০ হাজার ইভিএম) তিনটি পর্যায়ে ক্রয় করা হবে।’
পাশাপাশি, একনেকে আজ ৭৫০ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রামের মিরসরাইতে ‘বেপজা অর্থনৈতিক অঞ্চল, মিরসরাই-১ প্রথম পর্যায়’ প্রকল্প অনুমোদিত হয়েছে।
এ প্রকল্পটি সম্পর্কে আ হ ম মুস্তাফা কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন, এই অর্থনৈতিক অঞ্চলটির ড্রেনেজ ব্যবস্থা কেন্দ্রীয় বর্জ্য পরিশোধন প্লান্ট (সিইটিপি)সহ বিজ্ঞান সম্মতভাবে নির্মাণ করতে হবে।
একনেকে অনুমোদিত অপর ১১টি প্রকল্প হচ্ছে- ২৫৩ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে শেখ হাসিনা তাঁতপল্লী স্থাপন; ৫২৮ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রাম-রাঙামাটি জাতীয় মহাসড়কের হাটহাজারী থেকে রাউজান পর্যন্ত সড়ক চারলেনে উন্নীত করা; ১২৮ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে জামালপুর-মাদারগঞ্জ সড়ক প্রশস্ত ও মজবুত করা (৩য় সংশোধিত); ৪৬১ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন; ৮০ কোটি টাকা ব্যয়ে ভারতের সঙ্গে রেলসংযোগ স্থাপনের লক্ষ্যে চিলাহাটি এবং চিলাহাটি সীমান্তের মধ্যে রেলপথ নির্মাণ; ১৫৭ কোটি টাকা ব্যয়ে গোপালগঞ্জ জেলায় বিএআরআই’এর কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন এবং দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পরিবেশ-প্রতিবেশ উপযোগী গবেষণা কার্যক্রম জোরদার করার মাধ্যমে কৃষি উন্নয়ন; ১১১ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, মাদারীপুর ও শরীয়তপুর কৃষি উন্নয়ন প্রকল্প; ৮২ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে গোপালগঞ্জ-খুলনা-বাগেরহাট- সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্প; ২৫৭ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে বিসিএস ইকোনমিক একাডেমি প্রকল্প (২য় সংশোধিত); ১১৩ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে শাহবাগে অবস্থিত বাংলাদেশ বেতার কমপ্লেক্স আগারগাঁওয়ে স্থানান্তর, নির্মাণ ও আধুনিকায়ন (প্রথম পর্যায়); ৮২৩ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ে খুলনা শহরের জলাবদ্ধতা দূর করতে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন এবং ৪ হাজার ৯৭১ কোটি টাকা ব্যয়ে গ্রামীণ সেতু উন্নয়ন প্রকল্প।
বাসস/এমএকে/অনু-এমকে/১৯৩৫/আহা/-আরজি