নাশকতার পরিকল্পনার অভিযোগে আনসার আল ইসলামের ৪ সদস্য গ্রেফতার

261

ঢাকা, ১৫ জুন, ২০২১ (বাসস) : নাশকতার পরিকল্পনার অভিযোগে আনসার আল ইসলামের চার সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ (সিটিটিসি)।
গ্রেফতারকৃতরা হলেন, মো. ইলিয়াছ নাহিদ (৪০), মো. নুরুন্নবী ইসলাম (২৫), মো. শাহজালাল (৩৬) ও সামিনুর রহমান সুমন (২৫)। এ সময় তাদের কাছ থেকে ৫ টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।
সোমবার সন্ধ্যা পোনে ৬টার দিকে রাজধানীর তুরাগ থানার দিয়াবাড়ি মোড় এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।
কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শেখ ইমরান হোসেন জানান, গ্রেফতারকৃতরা আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। তারা ইন্টারনেট ভিত্তিক ওয়েব সাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পেইজে আনসার আল ইসলাম সমর্থিত পিডিএফ বই, অডিও, ভিডিও দেখত। এসব দেখে তারা আনসার আল ইসলাম’র সদস্য হয়ে সংগঠনের পক্ষে কাজ করে। তারা এ সংগঠনের হয়ে অর্থ সংগ্রহ ও সংগঠনের কারাবন্দি সদস্যদের জামিনের জন্য কাজ করতো। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের মতবাদ বিরোধীদের চিহ্নিত করে হত্যার পরিকল্পনা করতো। এছাড়াও রাষ্ট্র বিরোধী নাশকতার পরিকল্পনার সঙ্গেও জড়িত ছিলেন।
এরমধ্যে নুরুন্নবী ইসলাম টেক্সটাইল ইন্সটিটিউট দিনাজপুর হতে ডিপ্লোমা ইন টেক্সটাইল এবং সাভারের সিটি ইউনিভার্সিটি হতে বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করেছে। ইলিয়াছ নাহিদ টাঙ্গাইলের মির্জাপুর ডিগ্রি কলেজে এইচএসসি পর্যন্ত লেখাপড়া করেছে। নুরুন্নবী ও ইলিয়াছ গাজীপুর এলাকায় একটি প্রতিষ্ঠানে ল্যাব টেকনিশিয়ান হিসেবে কাজ করত। শাহজালাল গাজীপুর এলাকায় গার্মেন্টেসে কাজ করতো। সামিউর রহমান সুমন ঢাকার যাত্রাবাড়িতে একটি পোষাক কারখানায় কর্মরত ছিলেন। গ্রেফতারকৃতরা মূলত তাদের পেশার আড়ালে আনসার আল ইসলাম সংগঠনের হয়ে কাজ করতো।
তুরাগ থানায় একটি মামলা দায়েরের পর তাদেরকে আজ আদালতে প্রেরণ করা হয়েছে।