পোশাক শিল্পের উৎপাদনশীলতা বৃদ্ধি বিষয়ক নেটওয়ার্কিং সভা

1061

ঢাকা, ১৪ জুন, ২০২১ (বাসস) : রপ্তানিমূখী তৈরি পোশাক শিল্পের উৎপাদনশীলতা ও দক্ষতা উন্নয়নে গৃহীত নেটওয়ার্ক টু ইন্টিগ্রেট প্রোডাকটিভিটি এন্ড অকুপোশনাল সেফটি এন্ড হেলথ (এনআইপিওএসএইচ) এর ৪র্থ নেটওয়ার্ক মিটিং অনুষ্ঠিত হয়েছে।
তৈরি পোশাক শিল্পে লীন ম্যানুফ্যাকচারিং এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার সাথে সমন্বয় সাধন করে উৎপাদনশীলতা ও দক্ষতা উন্নয়নের জন্য এনআইপিওএসএইচ উদ্যোগ নেয়া হয়। এই প্রকল্পের মূল অভিপ্রায় হলো তৈরি পোশাক শিল্পে পেশাজীবিদের মধ্যে একটি নেটওয়ার্ক তৈরি করা এবং কারখানাগুলোর মধ্যে সমষ্টিগত সচেতনতা তৈরি ও একটি শক্তিশালী সংযোগ ব্যবস্থা গড়ে তোলা। বাংলাদেশস্থ ডেনমার্ক দূতাবাসের অর্থায়নে পরিচালিত এই প্রকল্পটি ইউনিভার্সিটি অব সাউদার্ন ডেনমার্ক ও বিজিএমইএ এর যৌথ সহযোগিতায় দক্ষতা উন্নয়ন, উদ্ভাবন ও পেশাগত স্বাস্থ্য, নিরাপত্তা কেন্দ্র (বিজিএমইএ) এবং আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজীর যৌথ উদ্যোগে বাস্তবায়ন হচ্ছে।
প্রকল্পের আওতায় মোট ২৫টি কারখানা এসেছে এবং ইতোমধ্যে প্রথম পর্যায়ের কারখানা পরিদর্শন সম্পন্ন হয়েছে। প্রথম পর্যায়ে কারখানা পরিদর্শনে এনআইপিওএসএইচ টিম কারখানাগুলো থেকে মৌলিক তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে।
উল্লেখিত নেটওয়ার্ক সভায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, প্রতি বছর আমাদের উৎপাদন ব্যয় বাড়ছে, নি¤œতম মজূরীও কয়েকবার সংশোধিত হয়েছে। কিন্তু যে কোন কারনে হোক, আমাদের উৎপাদনশীলতা বাড়ছে না এবং এটি শিল্পের সামনের দিকে এগিয়ে যাওয়ার পথে অন্যতম বড় প্রতিবন্ধকতা হিসেবে কাজ করছে।