বাসস বিদেশ-৯ : মিয়ানমারে নৃশংস দমন অভিযানের কারণে সু চি’র পদত্যাগ করা উচিত ছিল : জাতিসংঘ মানবাধিকার প্রধান

313

বাসস বিদেশ-৯
মিয়ানমার-রোহিঙ্গা-রাজনীতি-অং সান সু চি
মিয়ানমারে নৃশংস দমন অভিযানের কারণে সু চি’র পদত্যাগ করা উচিত ছিল : জাতিসংঘ মানবাধিকার প্রধান
ব্যাংকক, ৩০ আগস্ট, ২০১৮ (বাসস ডেস্ক) : গতবছর রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃশংস অভিযানের জন্য নোবেল বিজয়ী অং সান সু চি’র নেতৃত্ব থেকে পদত্যাগ করা উচিত ছিল, জাতিসংঘ মানবাধিকার সংস্থার বিদায়ী প্রধান জাইদ রা’দ আল হুসেন বিবিসিকে এ কথা বলেন। খবর এএফপি’র।
রাখাইন রাজ্যের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমারের সেনাবাহিনী উৎখাত অভিযান চালালে প্রায় ৭ লাখ রোহিঙ্গা পার্শ্ববর্তী বাংলাদেশে আশ্রয় নেয়। তারা ধর্ষণ ও হত্যাযজ্ঞের শিকার হয়। তাদের গ্রাম জ্বালিয়ে দেয়া হয়।
জাইদ রা’দ আল হুসেন বলেন, সু চি এক সময় মানবাধিকারের রক্ষক হিসেবে অগ্রণী ভূমিকা রাখেন। রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনা অভিযান নিয়ে যথাযথ জবাব দিতে ব্যর্থ হওয়ায় তিনি এখন বহির্বিশ্বে সমালোচিত। নিরুপায় রোহিঙ্গাদের ¯্রােতের মতো পালিয়ে যাওয়া নিয়ে সু চি ‘ভাসাভাসা ভুল তথ্য’ প্রদান করায় রাখাইনদের প্রকৃত অবস্থার চিত্র জটিল আকার ধারণ করেছে।
জাতিসংঘ মানবাধিকার প্রধান ব্রিটিশ ব্রডকাস্টারকে এক সাক্ষাৎকার বলেন, ‘তিনি (সু চি) তার অবস্থানে থেকে কিছু করতে পারতেন।’ তিনি আরো বলেন, ‘তিনি চুপ থাকতে পারতেন- অথবা এর চেয়ে ভালো কিছু করতে পারতেন, তার উচিত ছিল পদত্যাগ করা।’
বাসস/অনু/১৯৪০/জেজেড/- কেএমকে