২০১৩ সালের পর এই প্রথম মিশর ও তুরস্কের মধ্যে ‘খোলামেলা’ আলোচনা অনুষ্ঠিত

269

কায়রো, ৭ মে, ২০২১ (বাসস ডেস্ক): মিশর ও তুরস্ক বৃহস্পতিবার জানিয়েছে, দীর্ঘ আট বছরের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী এ দুই দেশের মধ্যে এই প্রথম আনুষ্ঠানিক কূটনীতিক আলোচনা চলাকালে তারা ‘খোলামেলা’ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন। এক যৌথ বিবৃতিতে একথা বলা হয়। খবর এএফপি’র।
কায়রো ও আঙ্কারার দেয়া বিবৃতিতে বলা হয়, ‘তাদের মধ্যে খোলামেলা ও আন্তরিক আলোচনা হয়েছে।’
বিবৃতিতে আরো বলা হয়, ‘তারা দ্বিপাক্ষিক আলোচনার পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক বিষয়, বিশেষ করে লিবিয়া, সিরিয়া, ইরাকের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন এবং পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে শান্তি অর্জন ও নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।’
ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী সাদাৎ ওনালের নেতৃত্বে তুরস্কের একটি প্রতিনিধি দল বুধবার ও বৃহস্পতিবার মিশরের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে গঠিত একটি দলের সাথে বৈঠক করেন।
মিশর ও তুরস্ক তাদের মিত্র সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা থেকে বিদায় নেয়ার পর থেকেই আঙ্কারা ও কায়রো মার্কিন নতুন প্রশাসনের চাপের মুখে পড়ে। এমন পরিস্থিতিতে উভয় দেশ তাদের প্রতিবেশি দেশগুলোর সাথে শান্তি প্রতিষ্ঠায় বিভিন্ন শাখার বিস্তার ঘটায়।
মিশরে ২০১৩ সালের সামরিক অভ্যুত্থানে কট্টর ইসলামপন্থী প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসি ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও তার তুর্কি প্রতিপক্ষ রিসেপ তায়িপ এরদোগান প্রতিদ্বন্দ্বীতায় জড়িয়ে পড়েন। কেননা, এরদোগান ব্যক্তিগতভাবে মুরসিকে সমর্থন করেন।