ধান-চাল সংগ্রহে অনিয়ম করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী

236

ঢাকা, ৫ মে, ২০২১ (বাসস) : চলতি বোরো মৌসুমে ধান-চাল ক্রয়ের গতি তরান্বিত করতে ঐক্যবদ্ধভাবে বোরো ধান সংগ্রহ কার্যক্রম চালানোর জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।
তিনি আজ সকালে রাজধানীর মিন্টু রোডের সরকারী বাসভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের সঙ্গে ‘ অভ্যন্তরীণ বোরো ধান সংগ্রহ’ সংক্রান্ত অনলাইন মতবিনিময় সভায় এ আহবান জানান।
সভা সঞ্চালনা করেন খাদ্য সচিব ডক্টর মোছাম্মৎ নাজমানারা খানুম।
সাধন চন্দ্র মজুমদার বলেন, কৃষক ধানের ন্যায্য দাম পাচ্ছেন। তবে সরকারী ধান-চাল সংগ্রহের গতি আরো বাড়াতে হবে। আর সরকারী নির্দেশ অনুযায়ী মান যাচাই করে খাদ্যশস্য সংগ্রহ করতে হবে।
তিনি বলেন, ধান-চাল ক্রয়ে কেউ অনিয়ম করলে তার বিরুদ্ধে দ্রুত আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।
খাদ্যমন্ত্রী বলেন, এ বছরের ধান-চাল ক্রয় যাতে কৃষকবান্ধব হয়, সে বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। সরকারী গুদামে ধান দিতে এসে কৃষকরা যাতে হয়রানির শিকার না হয়, সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।
তিনি বলেন, ধান-চালের মান নিয়ে কোন ধরণের আপোষ করা হবে না। এ বিষয়ে প্রতিটি উপজেলায় একটি করে কমিটি রয়েছে। কোন কৃষক সমস্যার সম্মুখীন হলে সংশ্লিষ্ট কমিটিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
সভায় ঢাকা ও ময়মনসিংহ বিভাগের আওতাধীন প্রতিটি জেলার করোনাভাইরাস মোকাবেলা পরিস্থিতি, চলতি বোরো ধান কাটা ও মাড়াই এবং সরকারীভাবে ধান-চাল সংগ্রহ সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।
সভায় খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের বিভাগীয় কমিশনার, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের আওতাধীন প্রতিটি জেলার জেলা প্রশাসক, জেলা খাদ্য নিয়ন্ত্রক ও প্রতিটি জেলার মিল মালিকরা বক্তব্য রাখেন।