যুবলীগের টেলিমেডিসিন সেবা পেল ১৫ হাজার মানুষ

1302

ঢাকা, ৪ মে, ২০২১ (বাসস) : করোনার এই সংকটকালে এ পর্যন্ত ১৫ হাজার মানুষকে বিনামূল্যে টেলিমেডিসিন সেবা দিয়েছে আওয়ামী যুবলীগের উদ্যোগে গঠিত ‘টেলিমেডিসিন সেবা টিম’।
যুবলীগের টেলিমেডিসিন টিম দিবা-রাত্রি নিরলসভাবে কাজ করে এ পর্যন্ত প্রায় ১৫ হাজার মানুষকে টেলিফোনের মাধ্যমে চিকিৎসাসেবা প্রদান করেছে। অনেক গভীর রাতেও অসহায় অসুস্থ মানুষের পাশে দাঁড়িয়েছে যুবলীগের টেলিমেডিসিন টিম।
আওয়ামী যুবলীগের উপ-দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহজাদা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
টেলিমেডিসিন টিমের চিকিৎসকদের দেওয়া তথ্য অনুযায়ী, সকল ধরণের করোনা সংক্রান্ত চিকিৎসার পাশাপাশি প্রসূতি মা ও শিশু, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি জটিলতা, বন্ধাত্ব, দাঁতের সমস্যাসহ বিভিন্ন ধরণের চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছে যুবলীগের টেলিমেডিসিন সার্ভিস টিম। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বিশেষ করে যেসকল জায়গায় লকডাউনের কারণে মানুষ ঘরের কাছের চিকিৎসা সেবা থেকে বঞ্চিত ছিল, যুবলীগের এই টেলিমেডিসিন টিমের চিকিৎসা সেবার কারণে তারাও পেয়েছে হাতের নাগালে চিকিৎসাসেবা।
গত ৫ এপ্রিল আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ এবং সাধারণ সম্পাদক মোঃ মাইনুল হোসেন খান নিখিলের নির্দেশে করোনা মহামারীকালীন বিনামূল্যে চিকিৎসা সেবা/স্বাস্থ্যসেবা প্রদানের জন্য শতাধিক চিকিৎসক নিয়ে টেলিমেডিসিন টিম গঠন করা হয়।
জরুরি এই টেলিমেডিসিন সেবা কার্যক্রমের সমন্বয় কমিটির প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ডাঃ খালেদ শওকত আলী।
এ বিষয়ে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, এই দুর্যোগ ও মহামারির সময় যদি আমরা মানুষের পাশে না দাঁড়াতে পারি, আর কখন দাঁড়াবো? এই অনুভূতি বা চেতনাবোধ থেকেই যুবলীগের চিকিৎসকবৃন্দ দিন-রাত মানুষকে বিনামূল্যে টেলিমেডিসিন সার্ভিস প্রদান করে যাচ্ছে। এবছর আমরা অলরেডি ১৫০০০ (পনের হাজার) মানুষকে টেলিমেডিসিন সেবা দিতে পেরেছি। বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিতে পেরে আমাদের চিকিৎসকরা খুবই অনুপ্রাণিত, গর্বিত, কেননা মানুষের সেবা করতে পারা তাদের কাছে মানবিক-নৈতিক দায়িত্ব। এই ব্যাপারে তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। করোনার মহামারি চলাকালীন আমাদের টেলিমেডিসিন টিম তাদের এই মহৎ কর্মযজ্ঞ অব্যাহত রাখবে।