বাসস দেশ-৪৭ : চীনা ও রুশ টিকা উৎপাদন প্রস্তাব অনুমোদন অর্থনৈতিক বিষয়ক কমিটিতে

223

বাসস দেশ-৪৭
অর্থনীতি-কমিটি-কভিড
চীনা ও রুশ টিকা উৎপাদন প্রস্তাব অনুমোদন অর্থনৈতিক বিষয়ক কমিটিতে
ঢাকা, ২৮ এপ্রিল, ২০২১ (বাসস) : অর্থনীতি বিষয়ক মন্ত্রিপরিষদ কমিটি আজ সবার জন্য কোভিড-১৯ ভ্যাকসিন নিশ্চিত করতে দেশে চীনা সিনোফর্ম ও রুশ স্পুটনিক ভি টিকা উৎপাদনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের সভাপতিত্বে অর্থনীতি বিষয়ক মন্ত্রিপরিষদ কমিটির ১৪তম ভার্চ্যুয়াল বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
সভার পর ভার্চ্যুয়ালি সাংবাদিকদের ব্রিফিং করে মোস্তফা কামাল বলেন, চীনা ও রাশিয়ান ভ্যাকসিন তৈরির অনুমোদন দেয়া হয়েছে এবং একই সাথে সরকার দেশের প্রাথমিক উৎস- সিরাম ইনস্টিটিউট থেকে ভ্যাকসিন সংগ্রহের চেষ্টা চালিয়ে যাবে।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. সাহিদা আক্তার বলেন, ভ্যাকসিন উৎপাদনে ব্যয়ের বিষয়টি প্রস্তাব ক্রয় কমিটিতে উত্থাপনের পরে জানা যাবে।
বৈঠকে স্বাস্থ্য বিভাগের অধীনে সেন্ট্রাল মেডিকেল স্টোর ডিপো (সিএমএসডি)’র মাধ্যমে প্রত্যক্ষ ক্রয় পদ্ধতি (ডিপিএম)-এর আওতায় আরটি-পিসিআর টেস্ট কিট এবং পিসিআর ল্যাব ক্রয়ের একটি প্রস্তাবও অনুমোদিত হয়।
কমিটি স্বাস্থ্যবিভাগের অধীনে সিএমএসডির মাধ্যমে ডিপিএমের অধীনে স্বাস্থ্যসেবা ও চিকিৎসা সরঞ্জাম কেনার প্রস্তাবও অনুমোদন দিয়েছে।
বাসস/কেইউসি/অনু-এইচএন/২১২৫/এবিএইচ