বাসস বিদেশ-৭ : চেক প্রজাতন্ত্রের ২০ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা রাশিয়ার

82

বাসস বিদেশ-৭
রাশিয়া-বহিস্কার
চেক প্রজাতন্ত্রের ২০ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা রাশিয়ার
মস্কো, ১৯ এপ্রিল, ২০২১ (বাসস ডেস্ক): রাশিয়া রোববার চেক প্রজাতন্ত্রের ২০ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে।
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়া এ পদক্ষেপ নিল। গত শনিবার চেক প্রজাতন্ত্র নজিরবিহীন সিদ্ধান্ত নিয়ে রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার করে ।
রাশিয়ার বহিষ্কৃত ১৮ কূটনীতিককে চেক প্রজাতন্ত্র ত্যাগের জন্য ৭২ ঘণ্টা সময় দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। অন্যদিকে চেক প্রজাতন্ত্রের বহিষ্কৃত ২০ কূটনীতিককে রাশিয়া ত্যাগের জন্য মস্কো এক দিন সময় দিয়েছে।
চেক প্রজাতন্ত্রের সিদ্ধান্তকে ‘নজিরবিহীন’ ও ‘বৈরী আচরণ’ বলে অভিহিত করেছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রকে খুশি করতে চেক প্রজাতন্ত্র রুশ কূটনীতিকদের বহিষ্কার করেছে।
উল্লেখ্য, ২০১৪ সালে চেক প্রজাতন্ত্রের গোলাবারুদের একটি ডিপোতে বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই বিস্ফোরণের ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কার করে চেক প্র্রজাতন্ত্র। দেশটির কর্মকর্তাদের ভাষ্য, রাশিয়ার যে ১৮ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে, তাঁরা দেশটির গোয়েন্দা সংস্থার সঙ্গে সংশ্লিষ্ট।
এদিকে চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র ১০ রুশ কূটনীতিককে বহিস্কার এবং নিষেধাজ্ঞা জারি করেছে। এর কারণ হিসেবে মার্কিন নির্বাচনে ক্রেমলিনের হস্তক্ষেপ, বড়ো ধরনের সাইবার হামলা ও অন্যান্য শত্রুতাপূর্ণ কাজের কথা উল্লেখ করা হয়।
বাসস/জুনা/১৫২০/জেহক