বাসস দেশ-৬০ : স্বাস্থ্যবিধি তদারকিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে : মেয়র তাপস

195

বাসস দেশ-৬০
ডিএসসিসি-আদালত
স্বাস্থ্যবিধি তদারকিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে : মেয়র তাপস
ঢাকা, ১৩ এপ্রিল, ২০২১ (বাসস) : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, সরকার ঘোষিত সর্বাত্বক লকডাউনে স্বাস্থ্যবিধি তদারকি এবং মশার লার্ভার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। এ ছাড়া দুটি হাসপাতাল ও ৫টি নগর মাতৃসদন এ করোনা টিকাদান কার্যক্রমসহ অন্যান্য স্বাস্থ্যসেবা এবং কর্পোরেশনের অত্যাবশ্যকীয় সেবা কার্যক্রম চলমান থাকবে বলেও তিনি জানান।
আজ বিকেলে ডিএসসিসির প্রধান কার্যালয় নগর ভবনের বুড়িগঙ্গা হলে করোনাভাইরাস বিস্তার রোধে সরকার ঘোষিত “সর্বাত্মক লকডাউন” বাস্তবায়ন এবং করর্পোরেশনের জরুরিী সেবা কার্যক্রম সংক্রান্ত এক সভায় মেয়র এসব কথা বলেন।
ব্যারিস্টার শেখ তাপস বলেন, ‘এই করোনা মহামারীতে ঢাকাবাসীকে সেবা দেওয়ার জন্য আমাদের মহানগর জেনারেল হাসপাতাল প্রস্তুত রয়েছে। সেখানে করোনা পরীক্ষা করা হয় এবং তার সাথে সাথে কোভিড-১৯ টিকা প্রদান করা হয়। এছাড়াও মহানগর শিশু হাসপাতালে করোনা টিকা প্রদান চলমান থাকবে। একইসাথে আমাদের যে পাঁচটি নগর মাতৃসদন রয়েছে সেখানেও টিকার প্রদান কার্যক্রম চলমান থাকবে। সুতরাং আমি ঢাকাবাসীর প্রতি অনুরোধ করব, আপনাদের যার যখন বার্তা চলে আসবে, আপনারা সাথে সাথে টিকা গ্রহণ করবেন।’ তিনি এ সময় করপোরেশন প্রদত্ত অন্যান্য স্বাস্থ্যসেবা কার্যক্রম চলমান থাকবে জানিয়ে বলেন, ‘আমাদের স্বাস্থ্য সেবার মধ্যে যে কার্যক্রম রয়েছে, সেগুলো চলমান থাকবে। আমাদের নগর স্বাস্থ্য কেন্দ্র ও আঞ্চলিক স্বাস্থ্য কেন্দ্রগুলোর মাধ্যমে শিশুদের জন্য যে ইপিআই টিকা প্রদান করা হয়, সেগুলো চলমান থাকবে। মায়েদের জন্য যে স্বাস্থ্যসেবা প্রদান করা হয় তাও চলমান থাকবে।’
এডিস মশার লার্ভা এবং লকডাউনে স্বাস্থ্যবিধি ও বিধিনিষেধ প্রয়োগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে উল্লেখ করে মেয়র বলেন, ‘আমাদের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও সম্পত্তি বিভাগের মাধ্যমে ১০টি অঞ্চলে এডিস মশার লার্ভা নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। এই বিধিনিষেধগুলো (লকডাউনের বিধিনিষেধ) যাতে বাস্তবায়ন হয়, পরিপালন হয়, বাজারগুলো যাতে ৩টার মধ্যে বন্ধ হয়ে যায়, সকাল ৯টার আগে না খোলা হয় এগুলো সবকিছুই তারা তদারকি করবে, পরিচালিত করবে।’
বৈঠকে অত্যাবশ্যকীয় কার্যক্রম-বর্জ্য ব্যবস্থাপনা, মশক নিয়ন্ত্রণ ও বিদ্যুৎ ব্যবস্থাপনা কার্যক্রম চলমান থাকবে এবং এ সংশ্লিষ্ট যানবাহনগুলোর কার্যক্রমও চলমান থাকবে বলে জানানো হয়।
বৈঠকে ডিএসসিসির কাউন্সিলররা অনলাইন প্ল্যাটফর্মে সংযুক্ত থেকে লকডাউন বাস্তবায়নে করণীয় সম্পর্কে অবগত হন।
এ সময় প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ, সচিব আকরামুজ্জামান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (বিদ্যুৎ) মো. জাফর আহমেদসহ কর্পোরেশনের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শীর্ষস্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএসএইচ/২১০৫/-কেএমকে