মানুষের চাহিদা পূরণে একটি যুগপৎ ঠিকানা হলো ই-কমার্স : পলক

702

ঢাকা, ১১ এপ্রিল, ২০২১ (বাসস) : তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, মানুষের চাহিদা পূরণে একটি যুগপৎ ঠিকানা হলো ই-কমার্স।
তিনি বলেন, এই কার্যক্রম বিশ্বজুড়ে সংযুক্ত করতে রুরাল টু গ্লোবালের আগে রুরাল টু ন্যাশনাল ই-কমার্স সিস্টেমের ওপর জোর দিতে হবে। এতে ই-কমার্স পণ্যের বিপণন এবং সরবরাহ বানিজ্য সহজ হবে।
জুনাইদ আহমেদ পলক আজ ডিজিটাল প্লাটফর্মে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)’র উদ্যোগে আয়োজিত ‘ রুরাল টু গ্লোবাল ই-কমার্স পলিসি কনফারেন্স ২০২১’ এ ‘ ক্রস বর্ডার পলিসি, ট্রেড, চ্যালেঞ্জেস এন্ড অপরচুনিটি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
ই-ক্যাবের সভাপতি শমী কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. জাফর উদ্দিন, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউ টি ও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান, এটুআইয়ের পলিসি এডভাইজার আনির চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাহার মোহাম্মদ নাছের, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভলপমেন্ট অথরিটি (বিডা)’র মহাপরিচালক শাহ মোহাম্মদ মাহবুব, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক ডক্টর বি এম মাইনুল হোসেন।
জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নের জন্য বিগত ১২ বছরে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনা সঠিকভাবে বাস্তবায়িত হওযার জন্যই দেশের সাড়ে এগারো কোটি কনজ্যুমার ই-কমার্সের সঙ্গে যুক্ত হতে পেরেছে।
তিনি বলেন, পণ্য উৎপাদনকারী ও ক্রেতার মধ্যে সংযোগ স্থাপন করতে আইসিটি বিভাগের এটুআইয়ের উদ্যোগে এক-পে, এক-সেবা ও এক-শপে তিনটি ডিজিটাল প্লাটফর্ম চালু করা হযেছে।
এ বিষয়ে তিনি আরো বলেন, এর মাধ্যমে প্রান্তিক থেকে আন্তর্জাতিক পর্যায় পর্যন্ত যে কোন সেবা বা পণ্য লেনদেন করার সুযোগ সৃষ্টি হয়েছে।
তিনি ই-কমার্স উদ্যোক্তাদের এ প্লাটফর্মগুলো ব্যবহার করার আহবান জানান এবং ন্যুনতম মূল্যে বিমানে ই-কমার্সের পণ্য পরিবহন এবং ইক্যুইটি শেয়ার মডেলে ই-ক্যাব সদস্যভুক্ত শতাধিক উদ্যোক্তাদের এক কোটি টাকা পর্যন্ত ঋণ সহায়তা দেওয়ার আশ্বাস দেন।