দেশে ২৪ ঘন্টায় করোনায় সর্বোচ্চ ৭৪ জনের মৃত্যুর রেকর্ড

109

ঢাকা, ৮ এপ্রিল, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় এ যাবতকালের সর্বোচ্চ রেকর্ডসংখ্যক ৭৪ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে পুরুষ ৪৮ ও নারী ২৬ জন। গতকালের চেয়ে আজ ১১ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৬৩ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ৯ হাজার ৫২১ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার বিদ্যমান ছিল।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ৩৩ হাজার ১৯৩ জনের নমুনা পরীক্ষায় ৬ হাজার ৮৫৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ৭৭২ জন কম আক্রান্ত হয়েছেন। গতকাল ৩৪ হাজার ৬৩০ জনের নমুনা পরীক্ষায় ৭ হাজার ৬২৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ৬৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ২২ দশমিক ০২ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৩৭ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৪৯ লাখ ১৫ হাজার ৭৫৮ জনের নমুনা পরীক্ষায় ৬ লাখ ৬৬ হাজার ১৩২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩৬ লাখ ৮৫ হাজার ৭০০টি হয়েছে সরকারি এবং ১২ লাখ ৩০ হাজার ৫৮টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫৫ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৫০ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ৩৯১ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৩ হাজার ২৫৪ জন। গতকালের চেয়ে আজ ১৩৮ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ৬৫ হাজার ৩০ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৮২ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৫ দশমিক ১৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩৭ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৩ হাজার ৩২৮ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩৪ হাজার ৬৬৮ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৩৪০টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৭২টি ও বেসরকারি ৭১টিসহ ২৪৩টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ৩৩ হাজার ১৯৩ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩৪ হাজার ৬৩০ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৪৩৭টি নমুনা কম পরীক্ষা করা হয়েছে।