বাসস দেশ-৬৫ : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অভিযানে সোয়া লাখ টাকা জরিমানা

149

বাসস দেশ-৬৫
স্বাস্থ্যবিধি-জরিমানা
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অভিযানে সোয়া লাখ টাকা জরিমানা
ঢাকা, ৭ এপ্রিল, ২০২১ (বাসস) : সরকার ঘোষিত লকডাউনের তৃতীয় দিনেও স্বাস্থ্যবিধিসহ লকডাউনে আরোপিত অন্যান্য আরোপিত শর্তাবলি তদারকি এবং মশার লার্ভার বিরুদ্ধে আজ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১১টি ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেছে।
ডিএসসিসি-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের পাশাপাশি করপোরেশনের তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এসব অভিযান পরিচালনা করেন।
অভিযানে আদালত কিছু এলাকায় স্বাস্থ্য বিধি না মানা এবং কিছু স্থাপনায় মশার লার্ভা পাওয়ায় প্রায় সোয়া লাখ টাকা জরিমানা আদায় করেন।
আজ করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজিলা কবির ত্রপা নগরীর ধানমন্ডি এলাকায় মশার লার্ভার সনাক্তকরণে অভিযান পরিচালনা করেন। এ সময় তিনি ১৭টি ভবন পরিদর্শন করেন। অভিযানে আনোয়ার কোং লিঃ-এর একটি নির্মাণাধীন ভবনের বেজমেন্ট-এ জমানো নোংরা পানিতে ডেঙ্গু মশার লার্ভা পাওয়ায় ১টি মামলা দায়ের ও নগদ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
ডিএসসিসি-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ আজ ৫ নম্বর অঞ্চলের আওতাধীন স্বামীবাগ এলাকায় এডিস মশার প্রজননস্থল খুঁজে লার্ভা ধ্বংস করার উদ্দেশ্যে অভিযান পরিচালনা করেন। এ সময় ৪০ ও ৪১ নং ওয়ার্ডে মোট ৩৫টি স্থাপনা পরিদর্শন করে ২টি বাড়িতে পানি জমে থাকায় তাদেও দ্রুত সময়ের মধ্যে পানি অপসারণ করার নির্দেশনা দেয়া হয়েছে। জমে থাকা পানিতে লার্ভার উপস্থিতি না থাকায় জরিমানা করা হয় নি। পরবর্তীতে নবাব টাওয়ার নামক একটি অ্যাপার্টমেন্টের বেজমেন্টে জমে থাকা পানিতে লার্ভা পাওয়ায় ১টি মামলা দায়ের ও নগদ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
এছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান উদ্দিন আহমেদ ওয়ারী এলাকায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দোকান, ওষুধের দোকান ও জরুরী সেবা সংশ্লিষ্ট ব্যাতীত ২০টির অধিক দোকান বন্ধ করে দেন। এ সময় তিনি মানুষজনকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করেন।
পাশাপাশি করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামানের নেতৃত্বে ৭৫ নম্বর ওয়ার্ডে বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্রের জন্য নির্ধারিত জায়গা দখল মুক্ত করেন।
সবমিলিয়ে আজকের অভিযানে ১ লাখ ২৯ হাজার টাকা জরিমানা আদায় ও আড়াই শতাধিক অননুমোদিত দোকান বন্ধ কওে দেয়া হয়।
বাসস/সবি/এমএসএইচ/২২২৫/-এমএন