বাসস দেশ-৫৭ : ফেনীতে সরকারি প্রাথমিক বিদ্যালয় রক্ষণাবেক্ষণে এককোটি ৩৪ লাখ টাকা বরাদ্দ

134

বাসস দেশ-৫৭
প্রাথমিক বিদ্যালয়-বরাদ্দ
ফেনীতে সরকারি প্রাথমিক বিদ্যালয় রক্ষণাবেক্ষণে এককোটি ৩৪ লাখ টাকা বরাদ্দ
ফেনী, ৭ এপ্রিল ২০২১ (বাসস) : জেলার ছয়টি উপজেলায় ৩৩৫ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংস্কার ও রক্ষণাবেক্ষণের জন্য এককোটি ৩৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় প্রতিটি বিদ্যালয়ের জন্য চল্লিশহাজার টাকা বরাদ্দ করা হয়েছে।
এ কর্মসূচির আওতায় বিদ্যালয় ভবনগুলোর রুটিন মেইনটেনেন্স করা হবে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নূরুল ইসলাম।
শিক্ষা কর্মকর্তা জানান, বরাদ্দকৃত এই অর্থে দরজা-জানালার ফিটিংস, কাঁচ, হাতল, লক, ফ্যানের সুইচ ও রেগুলেটর, লাইট, বোর্ড মেরামত ও পুনঃস্থাপন করা যাবে। সাইড ওয়ালের টাইলস মেরামত, ড্রেন পরিষ্কার, বৃষ্টির পানি নির্গমণ পাইপ মেরামত ও স্থাপন করা যাবে।ভবনের দেয়াল, মেঝে, ছাদ বা ভবনের গায়ে জন্মানো আগাছা অপসারণ করতে হবে।
তিনি জানান, এছাড়াও পানির কল মেরামত ও স্থাপন, পানি সরবরাহ লাইন মেরামত-স্থাপন ও পরিষ্কার করা, বিদ্যালয়ের ওয়াশ ব্লক পরিষ্কার, টয়লেট মেরামত এবং চাহিদা অনুযায়ী দৈনিক ছোটখাটো মেরামতের কাজও করতে হবে। পাশাপাশি, চাহিদা অনুযায়ী মেরামত কাজ করা যাবে এ টাকা দিয়ে।
জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, বরাদ্দপ্রাপ্ত ৩৩৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ফেনী সদরে ৯৩টি, দাগনভূঞায় ৪৭টি, সোনাগাজীতে ৫৯টি, ছাগলনাইয়ায় ৫০টি, পরশুরামে ৩৩টি এবং ফুলগাজীতে ৫৩টি বিদ্যালয় রয়েছে।
বাসস/এনডি/সংবাদদাতা/২০৪০/এমকে