বাসস দেশ-৫৮ : দিনাজপুরে লকডাউনের প্রথম দিনে জরিমানা ও সতর্ক করেছেন ভ্রাম্যমাণ আদালত

36

বাসস দেশ-৫৮
জরিমানা-সতর্ক
দিনাজপুরে লকডাউনের প্রথম দিনে জরিমানা ও সতর্ক করেছেন ভ্রাম্যমাণ আদালত
দিনাজপুর, ৫ এপ্রিল, ২০২১ (বাসস) : জেলায় সপ্তাহব্যাপী লকডাউনের প্রথম দিনে মাস্ক বিহীন চলাফেরার অভিযোগে ১৯২ জনকে এবং হোটেল খুলে অনিয়ন্ত্রিতভাবে ব্যবসা পরিচালনা করার দায়ে ৫ জনকে জরিমানা করা হয়েছে।
দিনাজপুর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আশিক ইকবাল সোমবার বলেন, সরকার ঘোষিত করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সারাদেশে লকডাউন কর্মসূচি চলমান রয়েছে। লকডাউন চলাকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেধে দেয়া নিয়মনীতির বাইরে যে সব ঘটনা ঘটবে তা ভ্রাম্যমাণ আদালত তাৎক্ষণিক আইনগত ব্যবস্থায় জরিমানা করবে। সে লক্ষ্যেই দিনাজপুর শহরে সোমবার লকডাউনের প্রথম দিনে সকাল থেকে বিকেল পর্যন্ত ৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেছেন। এরমধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট এম আব্দুল্লাহ ইবনে মাসুদ আহম্মেদ, ইসরাত জাহান তৃপ্তি ও প্রীতিলতা বর্ম্মন শহরের ৫টি হোটেলে অনিয়ন্ত্রিতভাবে হোটেল পরিচালনার অভিযোগে ২ হাজার করে ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন। ২৪ জন ব্যক্তিকে মাস্ক ব্যাতিত চলাফেরার অভিযোগে ৪শ টাকা করে ৯ হাজার ৬শ টাকা জরিমানা করেন। এছাড়া ১১টি হোটেলকে প্রাথমিকভাবে সর্তক করে দেয়া হয়েছে। প্রায় ২১১ জন ব্যক্তিকে সাধারণ চলাফেরায় কোন কারণ বলতে না পারায় তাদেরকে সর্তক করে দেয়া হয়। এসময় তথ্য অধিদপ্তরের মাইক শহরে ১৩টি মোড়ে স্থাপন করে করোনা রোগের বিষয়ে জনসাধারণকে সর্তক করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে চলার পরামর্শ দেয়া হয়।
এদিকে সুত্রটি জানায়, জেলার অপর ১২টি উপজেলায় নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তাদের দিয়ে আজ সোমবার সকাল থেকে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এসময় ১৯২ জনকে মাস্ক বিহীন চলাফেরার অভিযোগে ৪শ টাকা করে জরিমানা আদায় করা হয়েছে। অনিয়ন্ত্রিত চলাফেরার অভিযোগে ১ হাজার ৭শ জনকে সর্তক করে দেয়া হয়। ২৮টি হোটেলে ২ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়েছে। ৩১টি হোটেলকে প্রাথমিকভাবে সর্তক করে দেয়া হয়। সুত্রটি জানায়, লকডাউন চলাকালীন সময়ে ভ্রাম্যমান আদালত এভাবে তাদের কার্যক্রম অব্যাহত রাখেন।
বাসস/এনডি/সংবাদদাতা/২৩১০/কেজিএ