বাসস দেশ-৬২ : দেশের কোথাও কোথাও কালবৈশাখী ঝড়, নৌচলাচল বন্ধ

41

বাসস দেশ-৬২
বিশেষ আবহাওয়া-পূর্বাভাস
দেশের কোথাও কোথাও কালবৈশাখী ঝড়, নৌচলাচল বন্ধ
ঢাকা, ৪ এপ্রিল, ২০২১ (বাসস) : সারাদেশের তীব্র গরমের পর কোথাও কোথাও অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে।
এদিকে, কালবৈশাখীর কবলে পড়ে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যায় অর্ধশতাধিক যাত্রীবোঝাই লঞ্চডুবির ঘটনা ঘটেছে। সন্ধ্যা ছয়টার পর দেশের অভ্যন্তরীণ নৌপথে সব ধরনের লঞ্চ চলাচল সাময়িকভাবে বন্ধ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্র্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।
পাবনা, রাজশাহী, গাইবান্ধা, বগুড়া ও ময়মনসিংহ অঞ্চলসহ বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ কালবৈশাখীর তান্ডব দেখা গেছে। সন্ধ্যার পর থেকে ঢাকা ও পাশ্ববর্তী এলাকায় থেমে থেমে ঠান্ডা হাওয়া/দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অব্যাহত রয়েছে।
আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বাসসকে জানান, আজ প্রতিঘন্টায় ৭৪ কিলোমিটার বেগে ঢাকায়, আগারগাঁওয়ে ৬৪ কিলোমিটার বেগে, বগুড়ায় ৪৮ কিলোমিটার বেগে, রাজশাহী ৬২ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে গেছে। আগামী এক থেকে দুইঘন্টার মধ্যে ঢাকায় বজ্রপাতসহ বৃষ্টিপাতের প্রভাব কমে আসতে পারে।
তিনি আরো বলেন, সাধারণত এমাস থেকেই ঝড় অথবা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকে। চলতিমাসে একটি অথবা দুইটি কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে।
আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, নি¤œচাপটি দুর্বল হয়ে সুষ্পষ্ট লঘুচাপ আকারে উত্তর আন্দামান সাগর ও এর কাছাকাছি মায়ানমার উপকূলে অবস্থান করছে। এটি উত্তর আন্দামান সাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত নি¤œচাপটি উত্তরÑউত্তরপূর্ব দিকে এগিয়ে গেছে।
পূূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেইসাথে কোথাও কোথাও শিলাবৃষ্টিও হতে পারে।
অন্যদিকে, সীতাকুন্ড ও রাঙামাটি অঞ্চলের উপর দিয়ে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং ঢাকা, টাঙ্গাইল, স্বন্দীপ, ফেনী, রাজশাহী, পাবনা, খুলনা, কুষ্টিয়া অঞ্চলগুলোর উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে এবং তা অব্যাহত থাকতে পারে।সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এসময় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এছাড়া আগামী পাঁচদিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা থাকতে পারে।
ঢাকায় আগামীকাল সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে এবং সূর্যোদয় ভোর ৫টা ৪৮ মিনিটে।
বাসস/নিজস্ব/এসএস/২১৫৫/এমএবি