বাসস দেশ-২১ : গুজরাট ফরেনসিক সায়েন্স বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ পুলিশের প্রশিক্ষণ

661

বাসস দেশ-২১
ফরেনসিক-প্রশিক্ষণ-নয়াদিল্লি
গুজরাট ফরেনসিক সায়েন্স বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ পুলিশের প্রশিক্ষণ
ঢাকা, ২৫ আগস্ট, ২০১৮ (বাসস) : ভারতের গুজরাট ফরেনসিক সায়েন্স বিশ্ববিদ্যালয়ে ২০১০ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশের প্রায় দুইশ’ পুলিশ প্রশিক্ষণ নিয়েছেন।
গুজরাট ফরেনসিক সায়েন্স বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ সরকারের মধ্যে স্বাক্ষরিত একটি সমঝোতা স্মারকের আওতায় প্রতিবছর বাংলাদেশ পুলিশের সদস্যরা এই প্রশিক্ষণ গ্রহণ করে থাকেন।
গুজরাট ফরেনসিক সায়েন্স বিশ্ববিদ্যালয় বিশ্বের একমাত্র ফরেনসিক সায়েন্স বিশ্ববিদ্যালয়
গত ২৩ আগস্ট অনুষ্ঠিত গুজরাট ফরেনসিক সায়েন্স বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী।
আজ শনিবার ঢাকায় প্রাপ্ত নয়াদিল্লি হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
এতে জানানো হয়, গুজরাট ফরেনসিক সায়েন্স বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে নয়াদিল্লিতে অবস্থিত ১৯ টি দেশের রাষ্ট্রদূত এবং কূটনীতিবিদগণ এই সমাবর্তন অনুষ্ঠানে যোগদান করেন।
সমাবর্তন অনুষ্ঠানে হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে সাক্ষাতে ফরেনসিক সায়েন্স বিষয়ে দু’দেশের সহযোগিতা আরো সম্প্রসারণের জন্যে সম্ভাব্য পদক্ষেপসমূহ নিয়ে আলোচনা করেন। তিনি এ সময় ক্রমবর্ধমান সাইবার সন্ত্রাস মোকাবেলায় ফরেনসিক সায়েন্স দক্ষতার ওপর গুরুত্বারোপ করেন।
সমাবর্তনের পরদিন (২৪ আগস্ট) হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ভাদোদরায় (প্রাক্তন বরোদা) মহারাজা সায়াজিরাও বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন। তিনি এসময় বিশ্ববিদ্যালয়ের আচার্য রাজমাতা শুভাঙ্গিনি রাজে গায়কোয়াড় এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক পরিমল ভিয়াস এর সাথে সাক্ষাত করেন।
সাক্ষাতকালে তিনি এই বিশ্ববিদ্যালয়ের সাথে বাংলাদেশ সহযোগিতার কাঠামো সম্প্রসারণের ওপর জোর দেন এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ পরিদর্শন করেন এবং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের সাথে মতবিনিময় করেন।
উল্লেখ্য, বাংলা সাহিত্যের অন্যতম শক্তিমান লেখক সৈয়দ মুজতবা আলী তৎকালীন রাজা এবং আচার্য মহারাজা সায়াজিরাও গায়কোয়াড়ের আমন্ত্রণে ১৯৩৬ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত এ বিশ্ববিদ্যালয়ে তুলনামুলক ধর্মতত্ব বিষয়ে শিক্ষকতা করেন।
বাসস/সবি/এমকে/২০৩৬/এএএ