আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নাটোরে কৃষক পর্যায়ে প্রণোদনা

294

নাটোর, ৩ এপ্রিল, ২০২১ (বাসস) : উফশী আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জেলার সাত হাজার ২০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের জন্যে ৬৩ লাখ টাকা মূল্যমানের সার ও বীজ বরাদ্দ দিয়েছে কৃষি মন্ত্রণালয়। চলতি খরিপ-১ মৌসুমে চাষাবাদের লক্ষ্যে সংশ্লিষ্ট জেলা কমিটি ইতোমধ্যে উপজেলা পর্যায়ে এসব সার ও বীজ বরাদ্দ প্রদান করেছে।
নাটোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, প্রণোদনা কর্মসূচির আওতায় প্রত্যেক কৃষক নিজের একবিঘা জমিতে আউশ ধান চাষাবাদের জন্যে প্রয়োজনীয় পাঁচ কেজি বীজ এবং সার সহায়তা বাবদ ২০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার পাবেন। উপকারভোগী কৃষকদের মধ্যে সিংড়া উপজেলায় সর্বোচ্চ তিন হাজার ২০০ জন, বড়াইগ্রামে এক হাজার ৩০০ জন, গুরুদাসপুরে এক হাজার ২০০ জন এবং নাটোর সদর, নলডাঙ্গা ও লালপুর উপজেলায় ৫০০ জন রয়েছেন।
নাটোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক সুব্রত কুমার সরকার বাসস’কে বলেন, জেলা কৃষি পুনর্বাসন ও প্রণোদনা বাস্তবায়ন কমিটি গত বুধবারে সভা আয়োজনের মাধ্যমে প্রণোদনার বীজ ও সার জেলার ছয়টি উপজেলার সংশ্লিষ্ট কমিটির অনুকূলে বরাদ্দ প্রদান করেছে। উপজেলা কমিটি ইউনিয়ন পর্যায়ে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের তালিকা অনুযায়ী তাদেরকে বীজ ও সার বিতরণ করবে।
আউশের আবাদ সম্প্রসারণের লক্ষ্যে সরকার প্রণোদনার মাধ্যমে কৃষক পর্যায়ে ব্রি ধান-৪৮, ব্রি ধান-৫৫, ব্রি ধান-৮২ এবং বিনা ধান-১৯ এর মত উন্নত আউশ ধানের বীজ সরবরাহ করছে। এসব উফশী জাতের ফলন অনেক বেশী এবং প্রায় বোরো ধানের কাছাকাছি। বাজারে ধানের দামও ভালো। আশাকরা হচ্ছে, কৃষকগণ আউশ আবাদে আগ্রহী হয়ে উঠবেন।
উন্নত ফলনশীল আউশ ধান আবাদের পরিধি বৃদ্ধির লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় সারাদেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের অনুকূলে মোট ৩৯ কোটি ৩৭ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে বলে কৃষিবিদ সুব্রত কুমার সরকার জানান।