পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফিরে আসা নিয়ে বিশ্বের শক্তিধর দেশগুলো এবং ইরানের বৈঠক

442

ব্রাসেলস, ২ এপ্রিল, ২০২১ (বাসস) : ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফিরে আসার সম্ভাবনা নিয়ে অলোচনার জন্য বিশ্বের শক্তিধর দেশগুলো এবং ইরান শুক্রবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেবে। ওয়াশিংটন এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে।
পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার পরে চুক্তি অব্যাহত রাখা চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও যুক্তরাজ্যেও প্রতিনিধিরা শুক্রবারের এই বৈঠকে যোগ দিচ্ছেন। ইইউ’র এক বিবৃতিতে এ কথা জানানো হয়।
বৈঠকে যোগদানকারী দেশগুলোর বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, ‘জয়েন্ট কম্প্রিহেনসিভ প্লান অব এ্যাকশনে (জেসিপিওএ) যুক্তরাষ্ট্রে সম্ভাব্য ফিরে আসা এবং উভয় পক্ষ কার্যকরভাবে চুক্তি মেনে চলা কীভাবে নিশ্চিত করা যায় সে বিষয় বৈঠকে আলোচনা হবে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নিড প্রিস সাংবাদিকদের বলেন, ‘অবশ্যই আমরা ইতিবাচক পদক্ষেপকে স্বাগত জানাবো।’
প্রিস বৃহস্পতিবার বলেন, ‘জেসিপিওএ’র আমাদের অঙ্গীকার ও ধারাবাহিতকা বজায় রাখতে প্রতিশ্রুতি মেনে আমরা চুক্তিতে ফিরে যেতে প্রস্তুত, ইরানের সাথেও ধারাবাহিকতা অব্যাহত রয়েছে।’
তিনি বলেন, চুক্তির অংশীদার হিসেবে ‘লক্ষ্য অর্জনে উত্তম উপায় হচ্ছে পারস্পরিক প্রাথমিক পদক্ষেপসহ ধারাবাহিক উদ্যোগ নিতে হবে।’
প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব গ্রহনের পর ইরানের পরমাণু চুক্তির বিষয় শুক্রবার যৌথ কমিশনের প্রথম বৈঠক হতে যাচ্ছে।
২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে বের হয়ে যাওয়ার পরে জেসিপিও এ চুক্তি বাস্তবায়ন তদারকি করে আসছে, যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বের হয়ে যাওয়ার পরে ইরান পুনরায় পরমাণু কার্যক্রম জোরদার করে।
ইইউ বৈদেশিক নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলের পক্ষে ইইউ’র সিনিয়র কূটনীতিক এনরিক মোরার সভাপতিত্বে এই অনলাইন বৈঠক অনুষ্ঠিত হবে।