বাসস বিদেশ-৮ : পাকিস্তানে দ্বিতীয়বারের মতো টিকটক নিষেধাজ্ঞা প্রত্যাহার

152

বাসস বিদেশ-৮
পাকিস্তান-সেন্সরশীপ
পাকিস্তানে দ্বিতীয়বারের মতো টিকটক নিষেধাজ্ঞা প্রত্যাহার
পেশোয়ার (পাকিস্তান), ১ এপ্রিল, ২০২১ (বাসস ডেস্ক): পাকিস্তান বৃহস্পতিবার “অনৈতিক ও নীতিবিবর্জিত” বিষয়বস্তু নিয়ে শেয়ার করা ভিডিও সমূহের পরিবর্তিত আপলোড শেয়ারের প্রস্তাব করার পর টিকটক অ্যাপসের ওপর দ্বিতীয়বারের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে।
গত মাসে উত্তর-পশ্চিমাঞ্চলীয় পেশোয়ারের একটি আদালত ভিডিওগুলোর কনটেন্ট অতি রক্ষণশীল দেশের নৈতিক মূল্যবোধের পরিপন্থী গণ্য করে নিয়ন্ত্রক কর্তৃপক্ষকে অ্যাপসটিকে ব্লক করার নির্দেশ প্রদান করে।
পাকিস্তান টেলিযোগযোগ সংস্থার আইনজীবী জাহানজেব মেহসুদ এএফপিকে জানান, অ্যাপসটি এর কন্টেন্টসমূহ ফিল্টার ও পরিবর্তন করবে বলে নিশ্চয়তা দিয়েছে।
চীনের মালিকানাধীন টিকটক প্ল্যাটফর্মটি পাকিস্তানে বিশেষত গ্রামাঞ্চলের যুবকদের মধ্যে ব্যাপক জনপ্রিয়। অক্টোবরে প্রথম দিকে সংক্ষিপ্ত নিষেধাজ্ঞার পরও অ্যাপসটি কনটেন্ট পরিবর্তনে সম্মত হয়েছিল।
প্রধানমন্ত্রী ইমরান খানের একজন উপদেষ্টা ইতোপূর্বে অ্যাপসটির বিরুদ্ধে মেয়েদের নিয়ে আপত্তিকর এবং যৌনতা প্রচারের অভিযোগ তোলেন। তবে, বাকস্বাধীনতার সমর্থকরা দীর্ঘদিন ধরে পাকিস্তানের ইন্টারনেট, মুদ্রন ও ইলেকট্রনিক মিডিয়ার ওপর নিয়ন্ত্রণের জন্য দীর্ঘদিন ধরে সরকারের সমালোচনা করে আসছে।
বাসস/ অনু-জেজেড/২১২০/আরজি