পশুর নদীতে রশি ছিড়ে কয়লা বোঝাই কার্গো জাহাজ ডুবি

328

বাগেরহাট, ৩০ মার্চ , ২০২১ ( বাসস) : মোংলা বন্দরের পশুর নদীতে অতিরিক্ত স্্েরাতের চাপে রশি ছিড়ে ৪শ মেট্টিক টন কয়লা নিয়ে “এমভি ইফসিয়া মাহিন” নামের একটি কার্গো জাহাজ ডুবে গেছে।
মঙ্গলবার দুপুরে বন্দর জেটির পাশের পশুর নদীর কাটাখালী এলাকায় জাহাজটি ডুবে যায়। এ সময় জাহাজটিতে থাকা ৯ জন স্টাফ ও একজন নিরাপত্তাকর্মী সাঁতরিয়ে তীরে উঠতে সক্ষম হন।
ডুবে যাওয়া কার্গো জাহাজ এমভি ইফসিয়া মাহিন’র মাস্টার মো: শাহ আলম জানান, যশোরের নওয়াপাড়া যাওয়ার উদ্দেশ্যে মোংলা বন্দরের হাড়িবাড়িয়ার ৬ নম্বরে থাকা একটি বিদেশী জাহাজ থেকে ২৮ মার্চ রোববার সকালে কয়লা বোঝাই করেন তারা। কার্গোটিতে প্রায় ৪শ মেট্টিক টন কয়লা বোঝাই শেষে সকাল ৯টার দিকে পশুর নদীর বানীশান্তা বাজার বয়ায় জাহাজটি অবস্থান নেয়।
মঙ্গলবার দুপুরে প্রচন্ড পানির স্রোতে বয়া থেকে কার্গো জাহাজ বাঁধা রশি ছিড়ে যায়। এ সময় এমভি ইফসিয়া মাহিনসহ ১০/১২টি জাহাজ ওই বয়া থেকে ছুটে যায়। সে সময় জাহাজগুলো দুর্ঘটনা এড়াতে যে যার মত করে নিরাপদে সরতে থাকে। সরতে থাকা কার্গোর মধ্যে একটির সাথে ধাক্কা লাগে ইফসিয়া মাহিনের। এতে ইফসিয়া মাহিনের বাম পাশের হ্যাচ ফেটে যায়। এসময় জাহাজটি স্রোতের টানে ভাসতে ভাসতে বানী শান্তা থেকে কাটাখালী গেলে ডুবে যায়।
তবে জাহাজের স্টাফ ও এক নিরাপত্তা কর্মী সাঁতরিয়ে নদীর পাড়ে উঠে যান। তবে ডুবন্ত জাহাজটি পশুর চ্যানেলের বাহিরে চরের দিকে ডুবায় মুল চ্যানেল নিরাপদ রয়েছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ। এর আগে গত ২৭ ফেব্রুয়ারী রাতে মোংলা বন্দরের পশুর চ্যানেলে ৮শ ৪৮ মে: টন কয়লা নিয়ে ডুবে যায় এম,ভি বিবি-১১৪৮ কার্গো জাহাজ।