বাসস দেশ-৫৮ : সিলেটে ৮ আইসক্রিম কারখানাকে ১ লাখ ৩৩ হাজার টাকা জরিমানা

155

বাসস দেশ-৫৮
সিলেট-কারখানা-জরিমানা
সিলেটে ৮ আইসক্রিম কারখানাকে ১ লাখ ৩৩ হাজার টাকা জরিমানা
সিলেট, ২৫ মার্চ, ২০২১ (বাসস) : সিলেটে চার আইসক্রিম কারখানাসহ ৮ প্রতিষ্ঠানকে ১ লাখ ৩৩ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।
আজ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও র‌্যাব-৯ সিলেট নগরের বিভিন্ন এলাকায় যৌথ অভিযান পরিচালনা করে এই জরিমানা করেছে।
দিনব্যাপী অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আমিরুল ইসলাম মাসুদ ও শ্যামল পুরকায়স্ত।
আমিরুল মাসুদ জানান, জরিমানা করা আইসক্রিম প্রতিষ্ঠানগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশে প্রক্রিয়াজাত হচ্ছিল। উৎপাদনের প্রধান উপকরণ হিসেবে ব্যবহার হচ্ছে ক্ষতিকর রং, নোংরা পানি, এরারুট ও লেবেলবিহীন ফ্লেবার। আইসক্রিমের মোড়কে উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখও লেখা নেই।
অভিযানে দেখা যায়, নগরীর নাইওরপুল এলাকায় শিল্পী আইসক্রিম কারখানা ড্রেনের পাশে অবস্থিত একটি টিনের ছাউনিতে গড়ে তোলা হয়েছে। রঙ হিসেবে আইসক্রীমে মেশানো হচ্ছে ভয়াবহ ডাই কালার, পাশাপাশি দুধের বদলে মেশানো হচ্ছে কাপড়ে ব্যবহারযোগ্য এরারুট। এই কারখানাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জিন্দাবাজার এলাকার পিওর আইসক্রিম কারখানায় দরজা বন্ধ করে মালিক ও কর্মচারীরা পালিয়ে যায়। এ কারখানাতে বিষাক্ত রঙ ও এরারুটের পাশাপাশি মেশানো হচ্ছে বিভিন্ন অনুমোদনহীন ফ্লেবার। দুধ-আইসক্রিমে নেই দুধের কোন ছিটেফোঁটা। শ্রমিকদের কোন ধরনের সুরক্ষা সামগ্রীও দেয়া হয় না। এসময় প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।
একই ধরণের অপরাধ ও সরকারি লাইসেন্স না থাকায় অভিযানে নগরীর বাগবাড়ি এলাকার নূরানী আইসবারকে ৩০ হাজার ও তেমুখী এলাকার বন্ধু আইসক্রিম কারখানাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।
শ্যামল পুরকায়স্ত জানান, দুপুরে নগরীর মিরের ময়দান ও নয়াবাজার এলাকায় অভিযান চালিয়ে ৪ প্রতিষ্ঠানকে ২৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে একটি চাইনিজ রেস্টুরেন্ট, মোদির দোকান, বেকারি ও মিষ্টি প্রস্তুতকারী প্রতিষ্ঠান রয়েছে।
বাসস/সংবাদদাতা/এমএআর/২০৩৭/এমএবি