বাসস বিদেশ-১ : ব্রাজিলে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু তিন হাজার ছাড়ালো

154

বাসস বিদেশ-১
স্বাস্থ্য-ভাইরাস-মৃত্যু
ব্রাজিলে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু তিন হাজার ছাড়ালো
ব্রাসিলিয়া, ২৪ মার্চ, ২০২১ (বাসস ডেস্ক) : ব্রাজিলে ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে মঙ্গলবার এই প্রথমবারের মতো মৃত্যু সংখ্যা ৩ হাজার ছাড়ালো। এদিকে কোভিড-১৯ রোগে ব্যাপক ক্ষতিগ্রস্ত এ দেশ ভাইরাসের লাগাম টেনে ধরতে লড়াই করে যাচ্ছে। আর দেশটিতে করোনা রোগির চাপ বেড়ে যাওয়ায় অনেক হাসপাতাল রোগি ধারণ ক্ষমতার বাইরে চলে গেছে। খবর এএফপি’র।
ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড-১৯ রোগে ৩ হাজার ২৫১ জন প্রাণ হারিয়েছে। এনিয়ে ব্রাজিলে করোনাবাইরাসে মৃতের সংখ্যা বেড়ে প্রায় ২ লাখ ৯৯ হাজারে দাঁড়ালো। করোনাভাইরাসে মৃত্যুর দিক থেকে ব্রাজিল বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে রয়েছে। এদিক থেকে কেবলমাত্র যুক্তরাষ্ট্র ব্রাজিলের আগে রয়েছে।
দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ হ্রাস পাওয়ার পর ফের তা গতিপথ পরিবর্তন করে উর্ধমুখী হওয়ায় চাপের মুখে নিয়োগ দেয়া প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর চতুর্থ স্বাস্থ্যমন্ত্রী দায়িত্ব গ্রহণের দিন করোনায় মৃত্যুর এ নতুন রেকর্ড সৃষ্টি হলো।
৫৫ বছর বয়সী হৃদরোগ বিশেষজ্ঞ মার্সেলো কুয়িরোগা এডুয়ার্দো পজুয়েলোর পদ গ্রহণ করেন। পজুয়েলো ছিলেন একজন সামরিক জেনারেল। তার চিকিৎসা বিজ্ঞানের কোন অভিজ্ঞতা নেই। কোভিড-১৯ রোগ মোকাবেলা নিয়ে তিনি ব্যাপক সমালোচনার মুখে পড়েন। ফলে প্রেসিডেন্ট বোলসোনারো তাকে এ পদ থেকে সরিয়ে দেন।
বাসস/এমএজেড/১০৫০/-আসাচৌ