বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে জয় দিয়ে সিরিজ শুরু ভারতের

170

পুনে, ২৩ মার্চ ২০২১ (বাসস) : বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো স্বাগতিক ভারত। পুনেতে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে সফরকারী ইংলশদের ৬৬ রানে পরাজিত করে স্বাগতিক টিম ইন্ডিয়া। পুনেতে আজ টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩১৭ রান করে টিম ইন্ডিয়া।
১৫ ওভারে ৬৪ রানের উদ্বোধনী জুটি গড়েন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। রোহিত ২৮ রানে থামলেও মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি মিস করেন ম্যাচ সেরা নির্বাচিত হওয়া ধাওয়ান। ১০৬ বল খেলে ১১টি চার ও ২টি ছক্কায় ৯৮ রান করেন তিনি।
অধিনায়ক বিরাট কোহলি ৬০ বলে ৫৬ রান করেন। মিডল-অর্ডারে শ্রেয়াস আইয়ার ৬ ও হার্ডিক পান্ডিয়া ১ রানে ফিরলে, চাপে পড়ে ভারত। তবে ষষ্ঠ উইকেটে ৬১ বলে অবিচ্ছিন্ন ১১২ রানের জুটি গড়ে ভারতকে বড় সংগ্রহ এনে দেন লোকেশ রাহুল ও অভিষেক ম্যাচ খেলতে নামা ক্রুনাল পান্ডিয়া।
রাহুল ৪৩ বলে ৪টি চারে চার-ছক্কায় অপরাজিত ৬২ এবং ক্রুনাল ৩১ বলে ৭টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ৫৮ রান করেন। ইংল্যান্ডের বেন স্টোকস ৩টি উইকেট নেন।
জবাবে ১৩৫ রানের উড়ন্ত সূচনা পায় ইংল্যান্ড। ওপেনার জেসন রয় ৪৬ রান করেন। তবে ৯৪ রানে থামতে হয় আরেক ওপেনার জনি বেয়ারস্টোকে। ৬৬ বলের ইনিংসে ৬টি চার ও ৭টি ছক্কা মারেন বেয়ারস্টো।
দুই ওপেনারের বিদায়ের পর ইংল্যান্ডের পরের দিকের ব্যাটসম্যানদের বড় স্কোর করতে দেয়নি ভারতের বোলাররা। শেষ পর্যস্ত ৪৭ বল বাকী থাকতে ২৫১ রানে অলআউট হয় ইংল্যান্ড।
অভিষেক হওয়া ভারতের পেসার প্রসিদ্ধ কৃষ্ণ ৫৪ রানে ৪ উইকেট নেন। অন্য দুই পেসার শারদুল ঠাকুর ৩টি ও ভুবেনশ্বর কুমার ২টি উইকেট নেন।
এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টিম ইন্ডিয়া। আগামী ২৬ মার্চ একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।