বাসস রাষ্ট্রপতি-৫ : দু’দেশের সম্ভাবনাময় খাত চিহ্নিত করে একযোগে কাজ করতে আগ্রহী নেপাল

60

বাসস রাষ্ট্রপতি-৫
বাংলাদেশ-নেপাল
দু’দেশের সম্ভাবনাময় খাত চিহ্নিত করে একযোগে কাজ করতে আগ্রহী নেপাল
ঢাকা, ২২ মার্চ ২০২১ (বাসস) : সহযোগিতার সম্ভাবনাময় খাতগুলো চিহ্নিত করে তা কাজে লাগাতে একযোগে কাজ করবে বাংলাদেশ ও নেপাল। আজ সন্ধ্যায় বঙ্গভবনে বৈঠকে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং সফররত নেপালের প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভান্ডারী এ বিষয়ে ঐকমত্য পোষণ করেন।
রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন বাসসকে জানান, দ্বিপক্ষীয় আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করা হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. জাহিদ মালেক, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান যোগ দেয়ায় নেপালের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান।
রাষ্ট্রপতি বলেন, তার এ সফর বাংলাদেশ ও নেপালের দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা করবে। মহান মুক্তিযুদ্ধে সমর্থন ও সহযোগিতা প্রদানের জন্য নেপালের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা জানান রাষ্ট্রপতি আব্দুল হামিদ।
বাংলাদেশ ও নেপালের মধ্যে বহু সম্ভাবনাময় খাত রয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি এই সম্ভাবনাকে কাজে লাগাতে ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের এগিয়ে আসার আহ্বান জানান এবং সরকারি-বেসরকারি সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।
বৈঠককালে বাংলাদেশ ও নেপালের মধ্যে স্বাক্ষরিত চারটি সমঝোতা স্মারকের উল্লেখ করে রাষ্ট্রপতি আশা করেন এর ফলে উভয় দেশের সংশ্লিষ্ট খাতের উন্নয়ন ত্বরান্বিত হবে।
নেপালের প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভান্ডারী নারী উন্নয়ন ও নারীর ক্ষমতায়ন সহ বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের প্রশংসা করেন।
এর আগে নেপালের প্রেসিডেন্ট বঙ্গভবনে পৌঁছলে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও তার পতœী রাশিদা খানম ফুলের তোড়া উপহার দিয়ে তাকে স্বাগত জানান।
বাসস/এসআইআর/অনু-এবিএইচ/২৩৪৮/এবিএইচ