২৪ ঘন্টায় করোনায় মারা গেছেন ২২, সুস্থ ১,৬৮৭ জন

169

ঢাকা, ২১ মার্চ, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৭৭তম দিনে গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ২২ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৬৮৭ জন।
গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ২২ জন মৃত্যুবরণ করেছেন, এদের মধ্যে পুরুষ ১৯ ও নারী ৩ জন। গতকালের চেয়ে আজ ৪ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল মৃত্যুবরণ করেছেন ২৬ জন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৬৬৮ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫২ শতাংশ। গত ১৯ মার্চ থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২১ হাজার ১০৮ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ১৭২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১৯ হাজার ৯০০ জনের নমুুনা পরীক্ষায় ১ হাজার ৮৬৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৩০৪ জন বেশি শনাক্ত হয়েছেন।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ২৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৩৯ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৯ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৪৪ লাখ ৯ হাজার ১১৯ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৭০ হাজার ৮৭৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩৩ লাখ ৬০ হাজার ১৭টি হয়েছে সরকারি এবং ১০ লাখ ৪৯ হাজার ১০২টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ৯৫ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১২ দশমিক ৯৬ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৬৮৭ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৫৭৭ জন। গতকালের চেয়ে আজ ১১০ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ২২ হাজার ৪০৫ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৫১ শতাংশ। গতকাল এই হার ছিল ৯১ দশমিক ৫৬ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৫ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২১ হাজার ২৫৯ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৯ হাজার ৯২৯ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৩৩০টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৪০টি ও বেসরকারি ৬৯টিসহ ২১৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২১ হাজার ১০৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৯ হাজার ৯০০ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ২০৮টি নমুনা বেশি পরীক্ষা করা হয়েছে।