বাসস ক্রীড়া-৩ : খেলোয়াড়দের অবশ্যই ভ্যাকসিনের প্রস্তাব দেয়া উচিৎ : সাউথগেট

89

বাসস ক্রীড়া-৩
ফুটবল-করোনা
খেলোয়াড়দের অবশ্যই ভ্যাকসিনের প্রস্তাব দেয়া উচিৎ : সাউথগেট
লন্ডন, ২০ মার্চ ২০২১ (বাসস) : আসন্ন বিশ^কাপ বাছাইপর্বের ম্যাচকে সামনে রেখে প্রায় সব দেশের খেলোয়াড়কেই বিভিন্ন দেশে ভ্রমন করতে হবে। আর এই বিষয়টি মাথায় রেখে প্রতিটি খেলোয়াড়কে অবশ্যই কোভিড-১৯ ভ্যাকসিন দেবার প্রস্তাব করা উচিত ছিল বলে মনে করেন ইংল্যান্ডের ম্যানেজার গ্যারেথ সাউথগেট।
ইংল্যান্ডে ইতোমধ্যেই প্রাপ্ত বয়ষ্ক অর্ধেকের বেশী মানুষকে করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ দেয়া হয়েছে। এর মধ্যে অবশ্য সিনিয়র সিটিজেন ও ফ্রন্টলাইনরা প্রাধান্য পেয়েছে।
সাউথগেট বলেন, ‘আমাদের ভ্যাকসিনেশন প্রোগাম অত্যন্ত চমৎকার ভাবে এগিয়ে যাচ্ছে। ঝুঁকিতে থাকা প্রায় সব নাগরিককেই প্রথম ডোজ দিয়ে দেয়া হয়েছে। আমার মত হচ্ছে এই তালিকায় অবশ্যই পেশাদার ক্রীড়াবিদদের রাখা উচিত ছিল। আমরা তাদেরকে খেলতে বাধ্য করছি, বিভিন্ন দেশে খেলা শেষে বাড়ি ফিরে আসার পর তাদেরকে কোয়ারেন্টাইন আইন মানতে হবে। পরিবারের কাছে ফিরে যাবার পর তারা অবশ্যই ঝুঁকি নিয়ে ফিরছে। তাদের অনেকেই হয়ত ভাইরাসে আক্রান্ত হয়ে পরিবারের মধ্যেই তা ছড়িয়ে দেবার ঝুঁকিতে থাকবে। এখনো তাদেরকে নিয়ে তেমন একটা চিন্তা করা হচ্ছেনা। কিন্তু সমাজের অনেক পেশার থেকেও ক্রীড়াবিদরা অনেক বেশী ঝুঁকিতে রয়েছে। তাদের প্রতিদিনই অনেকের সাথে মিশতে হচ্ছে। ভ্যাকসিন কেনার মাধ্যমে ফুটবল ন্যাশনাল হেলথ সার্ভিসের বেশ কিছু অর্থও সাশ্রয় করে দিতে পারতো।
আগামী ২৫ মার্চ বিশ^কাপ বাছাইপর্বে ইংল্যান্ড সান মারিনোর মোকাবেলা করবে। এরপর ২৮ ও ৩১ মার্চ আরো দুটি ম্যাচে আলবেনিয়া ও পোল্যান্ডের মুখোমুখি হবে।
বাসস/নীহা/১২০৫/স্বব