জয়পুরহাটে চলতি মৌসুমে ২ হাজার ৩৩০ হেক্টর জমিতে গম চাষ হয়েছে

239

জয়পুরহাট, ১৯ মার্চ, ২০২১ (বাসস) : বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষি বিভাগের উন্নয়নে ব্যাপক কর্মসূচি গ্রহণ করায় ফসল উৎপাদনে কৃষকের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি ২০২০-২০২১ রবি মৌসুমে ২ হাজার ৩ শ ৩০ হেক্টর জমিতে গম চাষ হয়েছে।
স্থানীয় কৃষি বিভাগ জানায়, জেলায় চলতি রবি মৌসুমে ২ হাজার ৫ শ ৫০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল। বিপরীতে চাষ হয় ২ হাজার ৩৩০ হেক্টর জমিতে। এতে ৮ হাজার ৪ শ ১৫ মেট্রিক টন গম উৎপাদনের টার্গেট নির্ধারণ করে কৃষি বিভাগ। এ ছাড়াও সরকারের কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির আওতায় কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ করা হয়। এতে এক হাজার কৃষক, এক হাজার বিঘা জমিতে গম চাষের জন্য প্রতিজন কৃষক পেয়েছেন ২০ কেজি বীজসহ ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার।
মাটির গুণাগুণে জয়পুরহাটের মাটি বেলে দো’ আশ হওয়ায় গম চাষের জন্য উপযোগী। ফলে কৃষকদের মাঝে গম চাষে আগ্রহও দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলে বাসস’কে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ স ম মেফতাহুল বারি। বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষকদের উন্নয়নে নানা কর্মসূচি বাস্তবায়ন করায় জেলায় কৃষি উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। চলতি মৌসুমে গম চাষ সফল করতে মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দিয়েছেন কৃষি কর্মকর্তারা।