বাসস দেশ-৫৫ : কারাগারে কম্বলচিত্রে বঙ্গবন্ধু

62

বাসস দেশ-৫৫
কারাগার-বঙ্গবন্ধু- প্রতিকৃতি
কারাগারে কম্বলচিত্রে বঙ্গবন্ধু
ঢাকা, ১৭ মার্চ, ২০২১ (বাসস) : মুজিব বর্ষে কম্বল দিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি বানালেন কারাবন্দীরা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন আজ বুধবার নিজেদের কম্বল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি অকৃত্রিম ভালোবাসা ও বিন¤্র শ্রদ্ধা নিবেদনের এ উদ্যোগ নেন কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারের বন্দীরা।
ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার (ভারপ্রাপ্ত) সুভাষ ঘোষ বাসসকে জানান, কেন্দ্রীয় কারাগার মাঠে ১০০ জন কারাবন্দী বঙ্গবন্ধুর প্রতিকৃতি বানিয়েছেন ৭১৪টি কম্বল দিয়ে। দুদিনের পরিশ্রমের পরে ২২০ ফুট দৈর্ঘ্য ও ১৬০ প্রস্ত বঙ্গবন্ধুর প্রতিকৃতি বানিয়ে সম্মান প্রদর্শন করেন তাঁরা। কারাগারের ইতিহাসে এবারই প্রথম এমন উদ্যোগ নেয়া হলো।
এর আগে মুজিব বর্ষে বগুড়ার শেরপুরে ১০০ বিঘা জমির বিশাল ‘ক্যানভাসে’ ফুটিয়ে তোলা হয় জাতির পিতার মুখ, তা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছে। শেরপুর উপজেলায় ১০০বিঘা আয়তনের ধানখেতের বিশাল ‘ক্যানভাসে’ ফুটিয়ে তোলা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নান্দনিক প্রতিকৃতি। এর নাম দেওয়া হয়েছে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’। এটি একটি ক্রপ ফিল্ড মোজাইক। কৃষি জমিকে ক্যানভাস হিসেবে ব্যবহার করে ধানের দুটি জাতের সুপরিকল্পিত ও শৈল্পিক চাষের মাধ্যমে বঙ্গবন্ধুকে অংকন করা হয়েছে।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে উদ্যোগটি নিয়েছিল বঙ্গবন্ধু জাতীয় পরিষদ।
অপরদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আজ ১৭ই মার্চ জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়া প্রশাসনিক ভবন, আরপি গেইট, কারা ক্যাম্পাস, কারা অভ্যন্তর এ সৌন্দর্যবর্ধন, আলোকসজ্জা, সাজসজ্জা, ব্যানার, ফেস্টুনে সজ্জিত করা হয়।
নতুন কারাগারের কারাভ্যন্তরে অস্থায়ীভাবে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে কারা কর্মকর্তা,কর্মচারী, ১৩ টি ভবনের বন্দী ব্যারাকে আটক বন্দীদের পক্ষ থেকে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করেছে।
বন্দীদের নিয়ে বঙ্গবন্ধুর উপর আলোচনা সভা ও কেক কাটা, স্বাধীনতা ও বঙ্গবন্ধুর উপর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন, কারা অভ্যন্তরে চলমান মক্তব ও কারা জামে মসজিদে বিশেষ দোয়া,বন্দীদের মাঝে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়।
বাসস/সবি/এমএমবি/২৩৪৫/এবিএইচ