বাসস দেশ-৫২ : মুজিববর্ষে সিলেটে ৩ হাজার ২০০ পারিবারিক পুষ্টি বাগান

50

বাসস দেশ-৫২
মুজিববর্ষ-সিলেট-পুষ্টি
মুজিববর্ষে সিলেটে ৩ হাজার ২০০ পারিবারিক পুষ্টি বাগান
সিলেট, ১৭ মার্চ ২০২১ (বাসস) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মুজিববর্ষ উপলক্ষে সিলেট জেলায় ৩ হাজার ২শ’ প্রান্তিক চাষীকে পারিবারিক পুষ্টি বাগান উপহার দিয়েছে। নগদ টাকার পাশাপাশি প্রায় ১০-১২ জাতের সবজি বীজ, সার ও কীটনাশক দেওয়া হয়েছে এসব প্রান্তিক চাষীকে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট জেলার তথ্য প্রদানকারী কর্মকর্তা (প্রশিক্ষণ কর্মকর্তা) বিমল চন্দ্র সোম এ তথ্য জানিয়ে বলেন, পারিবারিক পুষ্টি চাহিদা মেটাতেই সরকারের এ উদ্যোগ।
তিনি জানান, পারিবারিক পুষ্টি বাগান বাবদ সিলেটের প্রতিটি ইউনিয়নে ৩২ টি পরিবারকে ১ হাজার ৯শ’ ৩৫ টাকা করে বরাদ্দ দেওয়া হয়েছে। যেসব কৃষকের বাড়িতে কমপক্ষে ১ শতক পতিত জমি আছে, তারাই অগ্রাধিকার পেয়েছেন।
বিমল চন্দ্র সোম আরও জানান, সিলেট জেলার ১০০টি ইউনিয়নের প্রতিটিতে ৩২ জন করে মোট ৩ হাজার ২শ’ প্রান্তিক কৃষক পুষ্টি বাগানের জন্য বরাদ্দ পেয়েছেন। সবমিলিয়ে সিলেটে বরাদ্দ দেওয়া হয়েছে ৬১ লাখ ৯২ হাজার টাকা। উন্নত জাতের লালশাক, পুঁইশাক, ডাঁটা, ঢেড়শ, লাউ, সিমসহ ১০ থেকে ১২ জাতের সবজির বীজও দেওয়া হয়েছে।
এই কৃষি কর্মকর্তা জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের প্রচেষ্টায় কৃষকদের উদ্বুদ্ধ করার কারণে সিলেটে দিন দিন সবজি চাষের আওতা বাড়ছে। চলতি বছর প্রায় ৩২ হাজার ৫শ হেক্টর জমিতে সিলেটে সবজি চাষ হয়েছে।
বাসস/সংবাদদাতা/২২০০/-এমএন