বাসস ক্রীড়া-১৪ : মুজিব বর্ষে বিসিবির সকল ইভেন্ট ‘বঙ্গবন্ধু’র নামে নামকরণ হবে

155

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-মুজিব-টি-টুয়েন্টি
মুজিব বর্ষে বিসিবির সকল ইভেন্ট ‘বঙ্গবন্ধু’র নামে নামকরণ হবে
ঢাকা, ১৭ মার্চ, ২০২১ (বাসস) : বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এমপি জানিয়েছেন, বোর্ড কর্তৃক আয়োজিত দেশের মধ্যে ও আন্তর্জাতিক অঙ্গনে হওয়া সিরিজগুলো মুজিব বর্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নামকরন করা হবে।
মুজিব বছরের শুরু থেকেই বঙ্গবন্ধুর নামে সকল অনুষ্ঠানের নামকরণ শুরু করে বিসিবি।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রথমবারের মতো বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টুর্নামেন্টের আয়োজন করেছিলো বিসিবি। এরপর ঢাকা প্রিমিয়ার লিগ ২০১৯-২০-এর আয়োজনও করা হয়েছিলো। কিন্তু গত বছর শুরুতে প্রাণঘাতি করোনভাইরাটি সারা দেশে ছড়িয়ে পড়লে, গত নভেম্বর পর্যন্ত কোনও প্রতিযোগিতামূলক ক্রিকেট আয়োজন করতে পারেনি বিসিবি।
এরপর নভেম্বরে মহামারী চলাকালীন প্রথমবারের মতো জৈব-সুরক্ষা বলয় তৈরি করে পাঁচ দলের বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপের আয়োজন করা হয়েছিল। এমনকি গত মাসে শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ সিরিজটির বঙ্গবন্ধুর নামে নামকরণ হয়েছিলো।
এ বছরের ডিসেম্বর পর্যন্ত (মুজিব বছর) বিসিবির আয়োজনে থাকা সকল দেশীয় ও আন্তর্জাতিক সিরিজ এবং টুর্নামেন্ট বঙ্গবন্ধু নামে থাকবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।
আজ মিরপুরের হোম অফ ক্রিকেট, শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জাতির পিতার ১০১তম জন্মদিনে সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে খাবার বিতরণের একটি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান পাপন।
তিনি বলেন, ‘আমাদের পরিকল্পনা হল, আমাদের যতগুলো টুর্নামেন্ট, দেশে হোক বা আন্তর্জাতিক অঙ্গনে হোক, সবগুলো নাম বঙ্গবন্ধুর নামে হবে।’
শ্রীলংকার বিপক্ষে আসন্ন সিরিজ নিয়েও কথা বলেন বিসিবি বস। এপ্রিলে নিউজিল্যান্ড থেকে ফেরার পর, একই মাসের মাঝামাঝি সময়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলংকায় যাাবার কথা টাইগারদের। যা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অর্ন্তভুক্ত। পরের মাসে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসার কথা শ্রীলংকার। যা বিশ্বকাপ সুপার লিগের অংশ।
তবে শঙ্কা জেগেছে, করোনাভাইরাসের প্রার্দুভাব বেড়ে যাওয়ায়, সিরিজ অনুষ্ঠিত হবে কি-না।
তিনি বলেন, ‘দু’টি সিরিজ আয়োজনে আমি কোন সমস্যা দেখছি না। এর আগে আমরা করোনাভাইরাসের সংক্রমন নিয়ন্ত্রন করতে পেরেছি। আমরা চেষ্টা করলে আবারো তা করতে পারি। আমি মনে করি, এক মাস আগে আমরা যেখানে ছিলাম, সেখানে ফিরে যেতে পারি, তবে আমাদের সকলের সহযোগিতা প্রয়োজন।’
বাসস/এএমটি/২০৩০/স্বব