শতাধিক জাপানি কোম্পানি আড়াইহাজারে এক বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে

546

ঢাকা, ১৫ মার্চ, ২০২১ (বাসস): বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নওকি ইতো আশা প্রকাশ করে বলেছেন, নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজারে জাপান অর্থনৈতিক অঞ্চলে (ইজেড) তার দেশের প্রায় শতাধিক কোম্পানি এক বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।
তিনি বলেন, ‘গত বছর, আমি বলেছিলাম আড়াইহাজারে একশ’টি কোম্পানি প্রায় এক বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। আমি আশাবাদী যে আড়াইহাজার উল্লেখিত মাত্রার বিনিয়োগ আকৃষ্ট করতে পারবে।’
রাজধনীর একটি হোটেলে রোববার জেবিসিসিআই’র পরিচালনা পরিষদের ‘দায়িত্ব হস্তান্তর ও দায়িত্ব গ্রহণ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জাপান বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (জেবিসিসিআই) এই অনুষ্ঠানের আয়োজন করে।
এতে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পূর্ব এশিয়া ও প্যাসিফিক উইং) খন্দকার এম তালহা, জেবিসিসিআই’র নব নির্বাচিত প্রেসিডেন্ট আসিফ এ চৌধুরী, বিদায়ী প্রেসিডেন্ট যুজি আন্দো, জেবিসিসিআই’র সেক্রেটারি জেনারেল তারেক রাফি ভূঁইয়া।
নওকি বলেন, জেবিসিসিআই’র বাংলাদেশ এবং জাপানের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে তিনটি এলাকার এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশ হিসাবে বাংলাদেশের লক্ষ্য পূরণের ওপর মনোনিবেশ করা উচিত।
এই তিনটি ক্ষেত্রের মধ্যে রয়েছে বিআইজি-বি (বঙ্গোপসাগর শিল্প প্রবৃদ্ধি অঞ্চল) ধারণা, বঙ্গোপসাগর এলাকার যোগাযোগ অবকাঠামো এবং ব্যবসায়ের পরিবেশ উন্নয়ন (ব্যবসায়ের সহজলভ্যতা সূচক)।
এরমধ্যে আরো রয়েছে বাংলাদেশ এবং জাপানের মধ্যে নতুন বাণিজ্য কাঠামো উদ্যোগ অর্থাৎ মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) বা অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (ইপিএ)।
নওকি যথাসময়ে আড়াইহাজার অর্থনৈতিক অঞ্চল স্থাপন এবং মানব সম্পদ উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন।
খন্দকার এম তালহা জাপানের সাথে কৌশলগত অংশীদারিত্বের কথা উল্লেখ করে বলেন, এর মাধ্যমে বর্তমানে ১৪টি মেগাপ্রজেক্ট বাস্তবায়িত হচ্ছে। তিনি আরও উল্লেখ করেন যে, পাবলিক প্রাইভেট ইকোনোমিক ডায়ালগ (পিপিইডি)’র মাধ্যমে বাংলাদেশ সরকার জাপানি বিসিয়াগকারীদের অনেক সমস্যা অগ্রাধিকার ভিত্তিতে সমাধান করছে।
আসিফ চৌধুরী বিদায়ী প্রেসিডেন্ট যুজি আন্দোকে তার মেয়াদে জেবিসিসিআইতে ব্যাপক অবদান রাখার জন্য ধন্যবাদ জানান। তিনি জেবিসিসিআই-এ নিজ মেয়াদকালে তার লক্ষ্যও উপস্থাপন করেন।