সিরিজের শেষ ম্যাচে কাল মুখোমুখি ইমার্জিং দল ও আয়ারল্যান্ড উলভস

328

ঢাকা, ১৫ মার্চ, ২০২১ (বাসস) : সিরিজের শেষ ও একমাত্র টি-টুয়েন্টি ম্যাচে কাল মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ইমার্জিং দল ও আয়ারল্যান্ড উলভস। সিরিজের শেষ ম্যাচেও জয়ের লক্ষ্য নিয়ে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মাঠে নামছে বাংলাদেশ।
সিরিজের একমাত্র চারদিনের ম্যাচে ইনিংস ও ২৩ রানে জিতেছিলো বাংলাদেশ ইমার্জিং দল। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৪-০ ব্যবধানে জিতে তারা। আয়ারল্যান্ডের খেলোয়াড় রুহান প্রিটোরিয়াসের করোনা পজিটিভ হওয়ার রিপোর্টে সিরিজের প্রথম ওয়ানডে পরিত্যক্ত হয়েছিলো।
প্রিটোরিয়াসের করোনা রিপোর্ট পজিটিভ হওয়ায়, সিরিজটি হুমকির মুখে পড়েছিলো। তবে পরবর্তীতে প্রিটোরিয়াসহ সকল খেলোয়াড়, স্টাফ ও সংশ্লিষ্টদের আবারো করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হওয়ায়, সিরিজটি সম্পন্ন হয়।
দ্বিতীয় ওয়ানডে ৪ উইকেটে, তৃতীয়টি ৬ উইকেটে, চতুর্থটি ৮ উইকেটে ও পঞ্চমটি ৫ রানে জিতে বাংলাদেশ।
যদি কাল একমাত্র টি-টুয়েন্টিটি জিততে পারে বাংলাদেশ, তবে জয়হীন থেকে সফর শেষ করবে আয়ারল্যান্ড।
টি-টুয়েন্টি সিরিজটি দুই ম্যাচের ছিলো। কিন্তু সফর সংক্ষিপ্ত করার সিদ্বান্ত নেয় আয়ারল্যান্ড। কারন বাংলাদেশ থেকে দেশে ফেরার পথে সংযুক্ত আরব আমিরাত হয়ে দেশে ফিরতে হবে আয়ারল্যান্ড উলভসকে। কিন্তু করোনার কারনে সংযুক্ত আরব আমিরাতকে ‘রেড লিস্টে’ অর্ন্তভুক্ত করেছে আয়ারল্যান্ড সরকার।
তাই সংযুক্ত আরব আমিরাত দিয়ে না গিয়ে অন্য মাধ্যমে দেশে ফিরতে চাইছে আইরিশরা। এরমধ্যে আবার কোয়ারেন্টাইন নিয়ে নতুন নিয়ম আগামী ১৯ মার্চ থেকে কার্যকর করতে যাচ্ছে আয়ারল্যান্ড সরকার। বিদেশ ফেরতদের জন্য ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের নিয়ম নতুন করে চালু করেছে আইরিশ সরকার। তাই ১৯ মার্চের আগেই দেশে ফিরতে চায় আয়ারল্যান্ড ক্রিকেট দল। তাই ১টি টি-টুয়েন্টি খেলেই দেশে ফিরবে আইরিশরা।
এক বিবৃতিতে ক্রিকেট আয়ারল্যান্ড (সিআই) জানায়, সিআই ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সিরিজ সূচি পরিবর্তনে একমত হয়েছে। দু’টি টি-টুয়েন্টি সিরিজ ছিলো ১৭ ও ১৮ মার্চ।
দলটির হাই পারফরম্যান্স পরিচালক রিচার্ড হোল্ডসওর্থ জানান, ‘এটা দুর্ভাগ্যের, একটি টি-টুয়েন্টি ছাড় দিতে হচ্ছে আমাদের। ক্যাটাগরি-২ ‘লাল তালিকা’ হয়ে যেসব যাত্রীরা দেশে ফিরবে, তাদের জন্য কোয়ারেন্টাইন বিধির মাত্রা বাড়িয়েছে আইরিশ কর্তৃপক্ষ। দেশে ফিরে তাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। আমাদের ফিরতি যাত্রা (ঢাকা থেকে) সংযুক্ত আরব আমিরাত হয়ে, কাজেই আমাদের স্কোয়াডকেও এই নিয়মের আওতায় পড়তে হবে, সেটা ওখানে বিরতি দিয়ে হোক বা ট্রানজিট হয়ে হোক। এজন্য আমাদের ফেরার পথ বদলাতে হবে, লাল তালিকায় নেই, এমন কোনো দেশ হয়ে ফিরতে হবে।’