বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ইতালিতে আয়োজিত অনুষ্ঠানে উদ্যোক্তা ও বিনিয়োগ সংক্রান্ত ব্যাপক সাড়া

207

ঢাকা, ১৪ মার্চ, ২০২১ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ইতালির নয়টি শহরে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। ইতালিস্থ বাংলাদেশ দূতাবাস আয়োজিত ভার্চুয়াল প্ল¬াটফর্মে ইতালি প্রবাসী অনিবাসী বাংলাদেশের নাগরিকদের জন্য আয়োজিত উদ্যোক্তা ও বিনিয়োগ সংক্রান্ত প্রশিক্ষণ বিপুল সাড়া জাগায়। ইতালির নয়টি শহরের ৩৩ জন প্রবাসী বাংলাদেশের নাগরিক সক্রিয়ভাবে এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন বলে আজ ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
ইতালীস্থ দূতাবাস আয়োজিত এ উদ্যোক্তা ও বিনিয়োগ সংক্রান্ত প্রশিক্ষণের শুরুতে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সূচনা বক্তব্য প্রদান করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ও ইথিওপিয়াতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ নজরুল ইসলাম।
রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান বলেন, বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে দূতাবাস বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছে। এর ধারাবাহিতকায় উদ্যোক্তা ও বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে প্রবাসী বাংলাদেশিদের উৎসাহিতকরণের জন্য রোমস্থ বাংলাদেশ দূতাবাস এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্যোগ গ্রহণ করেছে। এ ক্ষেত্রে বিপুল সাড়ার প্রেক্ষিতে ২ থেকে ৩টি ব্যাচে এ প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করা হবে ।
এ প্রশিক্ষণ কর্মসূচিতে উদ্যোক্তাদের জন্য প্রয়োজনীয় বিষয়সমূহ এবং সরকার প্রদত্ত সুবিধাসমূহ নিয়ে পৃথক দু’টি অধিবেশনে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক মোঃ আরিফুল হক এবং উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল¬াহ খান। অনুষ্ঠানটি সঞ্চালনা ও সমন্বয়কের দায়িত্ব পালন করেন বাংলাদেশ দূতাবাসের ইকোনোমিক কাউন্সেলর মানস মিত্র। অনুষ্ঠানে অনুপ্রেরণামূলক বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। তিনি বিনিয়োগের মাধ্যমে বর্তমান সরকার প্রদত্ত প্রণোদনা প্যাকেজ গ্রহণ করে বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখার সুযোগ গ্রহণের জন্য ইতালি প্রবাসী বাংলাদেশিদের আহ্বান জানান। প্রবাসী বাংলাদেশিদের ‘দূত’ হিসেবে উল্লে¬খ করে ড. মোহাম্মদ ফরাসউদ্দিন আরো বলেন, কৃষি প্রক্রিয়াজাত পণ্য থেকে শুরু করে ট্যুরিজম, গার্মেন্টস এবং চামড়াজাত পণ্য প্রস্তুতকরণসহ বিভিন্ন ব্যবসায় ইতালিতে বসাসরত প্রবাসী বাংলাদেশিরা গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। তারই ধারাবাহিকতায় প্রবাসীরা বিনিয়োগ বান্ধব বাংলাদেশে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের মতো সম্ভাবনাময় খাতে বিনিয়োগের মাধ্যমে গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে। প্রবাসীদের মধ্যে বিনিয়োগ সংক্রান্ত সচেতনতা তৈরির চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে আগামী ২১ মার্চ দ্বিতীয় প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।