কৃষি গবেষণায় পর্যাপ্ত অর্থ বরাদ্দ দিচ্ছে সরকার : কৃষিমন্ত্রী

537

ঢাকা, ৭ মার্চ, ২০২১ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার কৃষি গবেষণায় ও কৃষির উন্নয়নে পর্যাপ্ত অর্থ বরাদ্দ দিচ্ছে।
প্রযুক্তিতে বিদেশনির্ভরতা কমানোর প্রতি গুরুত্বারোপ করে তিনি আরো বলেন, গবেষণা স¤প্রসারণের মাধ্যমে লাগসই দেশিয় প্রযুক্তি উদ্ভাবন করতে হবে।
মন্ত্রী আরো বলেন, দেশীয়ভাবে নিজেদের সকল কৃষিপ্রযুক্তি উদ্ভাবন ও তা দ্রুততার সঙ্গে স¤প্রসারণ করার প্রতি আরো জোর দিতে হবে।
ড. আব্দুর রাজ্জাক আজ রাজধানীতে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ)’র উদ্যোগে আয়োজিত ‘সার্বিক অগ্রগতি এবং ভবিষ্যৎ পরিকল্পনা’ বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
বরাদ্দপ্রাপ্ত অর্থের যথাযথ ও সুষ্ঠু ব্যবহারের জন্য নির্দেশ দিয়ে ড. রাজ্জাক বলেন, সরকার যে উদ্দেশ্যে কেজিএফকে অর্থ বরাদ্দ দিয়েছে, সেই লক্ষ্য অর্জনে অর্থের যথাযথ ও সুষ্ঠু ব্যবহার করতে হবে। প্রকল্প গ্রহণে অত্যন্ত সতর্ক হতে হবে।
তিনি বলেন, দেশের চরাঞ্চল, উপকূলীয় লবণাক্ত এলাকা, পাহাড় বা হাওরের প্রতিকূল এলাকায় কীভাবে কৃষি উৎপাদন বৃদ্ধি করা যায়, সে বিষয়ে সুনির্দিষ্ট, লক্ষ্যনির্ধারণী ও ফলাফল নির্দিষ্ট গবেষণার পাশাপাশি প্রকল্প বাস্তবায়ন, মূল্যায়ন ও মনিটরিং কার্যক্রমকেও শক্তিশালী করতে হবে।
কেজিএফের চেয়ারম্যান ও বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম।