বাসস দেশ-৬৫ : স্বাস্থ্য ও কারা অধিদপ্তরের ডিজিকে লিগ্যাল নোটিশ

151

বাসস দেশ-৬৫
লিগ্যাল নোটিশ-ডিজি
স্বাস্থ্য ও কারা অধিদপ্তরের ডিজিকে লিগ্যাল নোটিশ
ঢাকা, ৭ মার্চ ২০২১ (বাসস) : আদালতের আদেশ অমান্য ও ভুল তথ্য সরবরাহ করায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ও কারা অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) আদালত অবমাননার লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।
আজ রোববার ৭ মার্চ রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিমকোর্টের আইনজীবী মো. জে আর খান (রবিন) এই নোটিশ পাঠান। নেটিশ পাঠানোর বিষয়টি তিনি বাসস’কে নিশ্চিত করেন।
নোটিশে বলা হয়েছে, দেশের ৬৮ টি কারাগারে ৪০ হাজার ৬৬৪ কারাবন্দীর ধারন ক্ষমতা থাকলেও অনেক ক্ষেত্রে এর চেয়ে ২/৩ গুন বেশী কারাবন্দী কারগারে অবস্থান করেন। অন্যদিকে ১৪১ টি কারা ডাক্তারের পদের বিপরীতে ডাক্তার ছিল মাত্র ৯ জন। এতে করে কারাবন্দীদের মৌলিক অধিকার বাস্তবায়নের লক্ষ্যে আইনজীবী মো. জেআর খান (রবিন) জনস্বার্থে একটি রিট দায়ের করেন। ওই রিটের পরিপ্রেক্ষিত্রে ২০১৯ সালের ২৩ জুন হাইকোর্ট রুল জারি করেন। রুলে কারাবন্দীদের বাসস্থান ও চিকিৎসা সেবা নিশ্চিতের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চান এবং কারা কর্তৃপক্ষকে সার্বিক বিষয়ে আাদালতকে অবহিত করার নির্দেশ দেন। পরে কারা কর্তৃপক্ষ বিভিন্ন সময়ে হলফনামার মাধ্যমে দেশের সকল কারাগারে ২৪ জন ডাক্তার থাকার বিষয়ে নিশ্চিত করেন, সাথে সাথে অবশিষ্ট খালি ১১৭টি পদে ডাক্তার নিয়োগের ব্যাপারেও প্রয়োজনীয় আদেশ প্রার্থনা করেন। এরই ধারাবাহিকতায় ২০২০ সালের ২০ জানুয়ারি হাইকোর্ট অনতিবিলম্বে শুন্য পদে ১১৭ জন ডাক্তার নিয়োগের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজিকে) নির্দেশ দেন।
এরপর চলতি বছরের ১৭ জানুয়ারি কারা কর্তৃপক্ষ হলফের মাধ্যমে আদালতকে জানায় যে, ‘১৪১পদের বিপরীতে ১২২ জন ডাক্তার দেশের বিভিন্ন কারাগারে নিয়োজিত আছে। তার মধ্যে ঢাকা বিভাগে ২৭ জন, ময়মনসিংহ বিভাগে ৬ জন, রাজশাহী বিভাগে ১৮ জন, রংপুর বিভাগে ১১ জন, চট্টগ্রাম বিভাগে ১৭ জন, সিলেট বিভাগে ১৭ জন, খুলনা বিভাগে ১৬ জন, বরিশাল বিভাগে ১০ জন নিয়োজিত আছেন। ১২২ জনের মধ্যে ৭ জন ডিপোটেশনে এবং ১০৫ জন পর্যায়ক্রমে সংযুক্ত আছেন।’
আইনজীবী মো. জেআর খান (রবিন) বলেন, একই বিষয়ে গত ৪ মার্চ গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। ওই প্রতিবেদন থেকে জানা গেছে, এখনো কারাগারে ১৩৪ টি ডাক্তারের পদ শূন্য রয়েছে। সেহেতু স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি আদালতের আদেশ অনুসারে কারাগারে ডাক্তার নিয়োগ না দেয়ায় আদালত আদেশ অমান্য করেছেন। একইসঙ্গে কারা কর্তৃপক্ষ ডাক্তার নিয়োগের বিষয়ে সঠিক তথ্য সরবরাহ না করায় তাদের কাজও আদালত অবমানের সামিল। তাই তাদের বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ প্রেরন করা হয়েছে। নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে আদালতের নির্দেশ মোতাবেক কারাগারে অন্তবর্তীকালীন ১১৭ টি শুন্য পদে ডাক্তার নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্যে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।
বাসস/এএসজি/ডিএ/২১০৫/কেএমকে