ছয় জেলায় ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’ পালিত

393

ঢাকা, ৬ মার্চ, ২০২১ (বাসস) : দেশবাসীকে মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রদানে উদ্বুদ্ধ করার পাশাপাশি ইলেকট্রকিন ফিসক্যাল ডিভাইস (ইএফডি) জনপ্রিয় করতে কুমিল্লা কমিশনারেট ছয় জেলায় ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’ পালন করেছে। গত ২৮ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত কমিশনারেটের অধীন কুমিল্লা,ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী জেলার বিখ্যাত ও দৃশ্যমান সুপার মার্কেট,বিপণি বিতান বা অন্য কোন উপযুক্ত স্থানে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অংশীজন সেবা প্রার্থীদেরকে ওয়ানস্টপ সেবা প্রদান করেছে ভ্যাট কর্মকর্তারা।
এ বিষয়ে কুমিল্লা কমিশনারেটের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বাসসকে বলেন, সাধারণ মানুষসহ অন্যান্য অংশীজনদেরকে ভ্যাট প্রদান ও ইএফডি মেশিন ব্যবহারে উদ্বুদ্ধ করতে করতে ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ পালন করা হয়েছে। এর পাশাপাশি আর একটি লক্ষ্য ছিল অংশীজনদেন কাছে গিয়ে সেবা প্রদান করা। তিনি জানান, প্রত্যেক জেলায় একাধিক বুথ চালু করা হয়। প্রত্যেক বুথে একজন রাজস্ব কর্মকর্তার নেতৃত্বে দুইজন সহকারী রাজস্ব কর্মকর্তা উপস্থিত থেকে সেবা প্রদান করেছেন।
সেবা গ্রহীতাদের উদ্বুদ্ধ করতে ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’ উপলক্ষে কুমিল্লা কমিশনারেটের অধীন প্রত্যেক জেলায় স্থানীয় মার্কেট ও লোকালয়ে মাইকিং করার পাশাপাশি করদাতা সচেতনতায় ফেসবুক ফেইজ গ্রুপে
প্রচারণা চালানো হয়।এছাড়া করদাতা অংশীজনদের কাছে বাল্ক এসএমএস পাঠানো,অনলাইন নিবন্ধন ও রিটার্ন দাখিল সম্পর্কিত সেবা প্রদান,ইএফডি মেশিন সম্পর্কে ধারনা দেয়া ও সৌজন্যমূলকভাবে করদাতাদের কলম, প্যাড ও উপহার সামগ্রী প্রদান করা হয়।
বেলাল হোসাইন চৌধুরী বলেন, নতুন ভ্যাট আইন বিষয়ে সাধারণ মানুষ ততটা অবহিত নন। তাই মুজিববর্ষ উপলক্ষে ভ্যাট বিষয়ে সচেনতা তৈরির লক্ষ্যে কুমিল্লা কমিশনারেটের এ ধরনের উদ্যোগ চলমান থাকবে। যেন সাধারণ মানুষ স্বচ্ছতার সাথে ভ্যাট প্রদানে উদ্যোগী হন।