ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন ও নিরাপদ সড়ক বাস্তবায়ন পরিবীক্ষণের লক্ষ্যে কমিটি গঠন

256

ঢাকা, ২০ আগস্ট, ২০১৮ (বাসস) : ঢাকা মহানগরীসহ দেশের ট্রাফিক ব্যবস্থার সার্বিক উন্নয়ন ও নিরাপদ সড়ক নিশ্চিতকল্পে সকল কার্যক্রমের বাস্তবায়ন পরিবীক্ষণের লক্ষ্যে কমিটি গঠন করেছে সরকার।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবকে সভাপতি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন)-কে সদস্য সচিব করে ১৮ সদস্যের এ কমিটি গঠন করা হয়েছে।
কমিটি প্রয়োজনে সদস্য কো-অপ্ট করতে পারবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘গভর্ন্যান্স ইনোভেশন ইউনিট’ কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে।
আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকি স্বাক্ষরিত প্রজ্ঞাপণে এ সব তথ্য জানানো হয়।
কমিটির অন্য সদস্যরা হলেন- নির্বাহী পরিচালক, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ, অতিরিক্ত প্রেস সচিব প্রধানমন্ত্রীর কার্যালয়, অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন), মন্ত্রিপরিষদ বিভাগ; অতিরিক্ত সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়; অতিরিক্ত সচিব, স্থানীয় সরকার বিভাগ; অতিরিক্ত সচিব, সড়ক ও মহাসড়ক বিভাগ; অতিরিক্ত সচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়; অতিরিক্ত সচিব, জননিরাপত্তা বিভাগ; অতিরিক্ত সচিব, তথ্য মন্ত্রণালয়; প্রধান প্রকৌশলী, সড়ক ও জনপথ অধিদফতর; চেয়ারম্যান, বিআরটিএ; চেয়ারম্যান, বিআরটিসি; চেয়ারম্যান, রাজউক; প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (উত্তর ও দক্ষিণ) অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক), ঢাকা মেট্রোপলিটন পুলিশ।
প্রজ্ঞাপণে কমিটির কার্যপরিধি উল্লেখ করা হয়।
এতে বলা হয়, নিরাপদ সড়ক ও মহাসড়কসমূহের শৃঙ্খলা নিশ্চিতকরণে প্রধানমন্ত্রীর সানুগ্রহ নির্দেশনা বাস্তবায়ন কার্যক্রম পরিবীক্ষণ ও তত্ত্বাবধান; ট্রাফিক ব্যবস্থাপনার উন্নয়ন এবং নিরাপদ সড়ক সংক্রান্ত বিভিন্ন সংস্থা কর্তৃক চিহ্নিত আশু-করণীয় নির্ধারণ কার্যক্রমের বাস্তবায়ন অগ্রগতি পরিবীক্ষণ; বিভিন্ন সংস্থা কর্তৃক গৃহীত স্বল্প ও মধ্যমেয়াদি কর্মপরিকল্পনা বাস্তবায়ন কার্যক্রম পরিবীক্ষণ; বিভিন্ন সিটি কর্পোরেশন, শহর ও জেলা পর্যায়ে স্থানীয় ভিত্তিক কর্মপরিকল্পনা প্রণয়ন কাজের বাস্তবায়ন কার্যক্রম তত্ত্বাবধান ও পরিবীক্ষণ; নিরাপদ সড়ক নিশ্চিতকরণে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের (স্কাউটস, গার্লস গাইড, রেড ক্রিসেন্ট ইত্যাদি) কার্যক্রম সমন্বয়; নিরাপদ সড়ক ও ট্রাফিক ব্যবস্থাপনা বিষয়ে করণীয় অন্যান্য ইস্যু নির্ধারণ ও বাস্তবায়ন কার্যক্রম পরিবীক্ষণ; কমিটি কর্তৃক বিবেচ্য অন্যান্য যে কোন বিষয়।
প্রজ্ঞাপণে বলা হয়, জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।