বাসস ক্রীড়া-১৪ : অস্ট্রেলিয়াকে সুবিধা দিতে নয়, সিরিজ হার এড়াতে চাই : রুট

127

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-রুট
অস্ট্রেলিয়াকে সুবিধা দিতে নয়, সিরিজ হার এড়াতে চাই : রুট
আহমেদাবাদ, ৩ মার্চ, ২০২১ (বাসস) : জয়ের দাপট দেখিয়ে ভারতের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজ শুরু করেছিলো সফরকারী ইংল্যান্ড। কিন্তু পরের দু’টেস্টে যাচ্ছেতাই পারফরমেন্স ছিলো ইংলিশদের। ফলে প্রথম তিন টেস্ট শেষে ২-১ ব্যবধানে পিছিয়ে জো রুটের দল। তৃতীয় টেস্ট হেরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল খেলার আশাও শেষ হয়ে গেছে ইংল্যান্ডের। তবে চতুর্থ টেস্টে ইংল্যান্ডের জয়ে, ফাইনালের টিকিট পাবে অস্ট্রেলিয়া। কিন্তু অস্ট্রেলিয়াকে নিয়ে ভাবছে না ইংল্যান্ড। ভারতের কাছে সিরিজ হার এড়ানোই মূল লক্ষ্য ইংলিশদের। এমনটাই স্পষ্ট জানালের ইংল্যান্ডের অধিনায়ক জো রুট।
আগেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। কিন্তু কিউইদের প্রতিপক্ষ এখনো নির্ধারন হয়নি। ফাইনালের পথে আছে ভারত ও অস্ট্রেলিয়া। আগামীকাল থেকে আহমেদাবাদে শুরু হতে যাওয়া সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে জয় বা ড্র করতে পারলেই ফাইনালে উঠবে ভারত। আর ইংল্যান্ডের জয়ে ফাইনালে খেলার ভাগ্য খুলে যাবে অসিদের। তবে জয়, হার বা ড্র’তেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে যেতে পারবে না ইংল্যান্ড।
তাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল ভাবনা বাদ দিয়ে ভারতের বিপক্ষে সিরিজ নিয়েই বেশি ভাবছে ইংল্যান্ড। শেষ টেস্ট জিতলে, ভারতের বিপক্ষে সিরিজ হার এড়াতে সক্ষম হবে রুট-স্টোকরা। তাই শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার জন্য নয়, নিজেদের জন্যই জিততে চাইছে ইংল্যান্ড।
রুট বলেন, ‘এই ম্যাচ জিতে আমরা সিরিজ ড্র করতে চাই। আমাদের দুর্ভাগ্য যে, এখন আর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার সুযোগ নেই আমাদের সামনে। অস্ট্রেলিয়াকে সুবিধা করে দিতে নয়, ভারতের মাটিতে ‘বিশেষ কিছু’ করে দেখানোই বড় অর্জন হবে। ভারতের মাটিতে সিরিজ ড্র’ই বড় কিছু।’
চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টে রুটের ডাবল-সেঞ্চুরিতে ভারতকে ২২৭ রানের বড় ব্যবধানে হারিয়েছিলো ইংল্যান্ড। প্রথম ইনিংসে ২১৮ রান করেছিলেন তিনি। দলও করেছিলো ৫৭৮ রানের পাহাড়। তবে পরের দু’টেস্টে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের খুঁজেই পাওয়া যায়নি।
চেন্নাইয়ে হওয়া দ্বিতীয় টেস্টে ১৩৪ ও ১৬৪ রান এবং আহমেদাবাদে তৃতীয় ম্যাচে ১১২ ও ৮১ রানে অলআউট হয় ইংল্যান্ড। তাই দ্বিতীয় ও তৃতীয় টেস্ট থেকে শিক্ষা নিয়ে চতুর্থ ম্যাচে ভয় ডর হীন ক্রিকেট খেলার ইঙ্গিত দিয়ে রাখলেন রুট।
তিনি বলেন, ‘আমাদের মধ্যে সাহসী ক্রিকেট খেলার সামর্থ্য আছে। আমরা ভয় ডরহীন ক্রিকেট খেলার চেষ্টা করব। আক্রমনাত্মক ক্রিকেট খেলতে চাই। তবে বেশি আগ্রাসী মনোভাব নিয়ে রক্ষনাত্মক ক্রিকেট খেলবো না। আমাদের ভয় পেলে চলবে না, ভারতকে চাপে ফেলতে হবে। যেমনটা প্রথম টেস্টে করতে পেরেছিলাম। বড় স্কোর করতে পারলে, চাপে পড়ে যাবে ভারত।’
দিবা-রাত্রির ম্যাচে দল নির্বাচন ঠিক ছিল না বলে মনে করেন রুট। ভালোভাবে উইকেট বুঝতে পারেননি বলেও জানান তিনি। রুট বলেন, ‘আমরা উইকেট বুঝতে পারিনি। একাদশেও ভুল ছিলো। আমরা ভাবিনি, গোলাপি বল এতটা স্পিন করবে।’
বাসস/এএমটি/২০০৫/স্বব