লা লিগা: ভিনসিয়াসের শেষ মুহূর্তের গোলে রক্ষা পেল রিয়াল

220

মাদ্রিদ, ২ মার্চ ২০২১ (বাসস) : ভিনসিয়াস জুনিয়রের শেষ মুহূর্তের গোলে রিয়াল সোসিয়েদাদের সাথে সোমবার লা লিগায় কোনমতে ১-১ গোলে ড্র করে রক্ষা পেয়েছে রিয়াল মাদ্রিদ। ম্যাচের ৮৯ মিনিটে ভিনসিয়াস গোলটি করে রিয়ালকে মূল্যবান এক পয়েন্ট উপহার দিয়েছেন। এবারের আসরে এটাই সম্ভবত জিনেদিন জিদানের দলের সবচেয়ে কষ্টার্জিত ম্যাচ ছিল।
বিশেষ করে সপ্তাহের আগের ম্যাচগুলোতে যেখানে শীর্ষ দুই দল এ্যাথলেটিকো মাদ্রিদ ও বার্সেলোনা নিজ নিজ ম্যাচে জয়ী হয়েছে সেখানে ম্যাচটিকে বাঁচানো রিয়ালের জন্য জরুরী ছিল। ভিয়ারিয়ালের বিপক্ষে রোববার জয়ী হয়ে এ্যাথলেটিকো রিয়াল মাদ্রিদের থেকে ছয় পয়েন্টের ব্যবধানে শীর্ষস্থান অক্ষুন্ন রেখেছে। আগামী সপ্তাহে ওয়ান্ডা মেট্রোপলিটানোতে মাদ্রিদ ডার্বিতে তাই রিয়ালের সামনে জয়ের বিকল্প কোন ভাবনা নেই। তার উপর এ্যাথলেটিকোর হাতে রয়েছে বাড়তি একটি ম্যাচ।
এই ড্রয়ে টানা পাঁচ ম্যাচে জয়ের ধারা থেকে বেরিয়ে আসলো রিয়াল। এছাড়াও দ্বিতীয়ার্ধের শুরুতে পোর্তুর গোলে এগিয়ে গিয়েছিল রিয়াল সোসিয়েদাদ, যে গোলটির মাধ্যমে গত পাঁচ ম্যাচে প্রথম গোল হজম করলো মাদ্রিদ। আগামী সপ্তাহে মাদ্রিদ ডার্বি প্রসঙ্গে রিয়াল মাদ্রিদ গোলরক্ষক থিবো কোর্তোয়া বলেছেন, ‘আমরা ওখানে অনেক ম্যাচ খেলেছি, আমাদের অবশ্যই জয় পাওয়া উচিৎ। আমরা শারিরীকভাবে শক্তিশালী এবং ইনজুরি কাটিয়ে প্রায় সব খেলোয়াড়ই দলে ফিরেছে। লা লিগায় লড়াই চালিয়ে যাবার জন্য এখনো অনেক সময় বাকি আছে।’
সেভিয়াকে পরাজিত করে বার্সেলোনাও নিজ গতিতে শিরোপা লড়াইয়ে এগিয়ে চলেছে। রিয়ালের সাথে সমান ৫৩ পয়েন্ট নিয়ে দু’দলই এখন এ্যাথলেটিকোর থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে রয়েছে। রিয়াল সোসিয়েদাদের অবস্থান টেবিলের পঞ্চম স্থানে।
কালকের ম্যাচে মাদ্রিদের ২০টি শটের বিপরীতে সোসিয়েদাদ করেছে মাত্র ৬টি শট। কিন্তু সঠিক ফিনিশিংয়ে মাদ্রিদ কাঙ্খিত গোলের দেখা পায়নি। ইনজুরির কারনে স্ট্যান্ডে বসে কাল ম্যাচটি উপভোগ করেছেন ফ্রেঞ্চম্যান করিম বেনজেমা। মাদ্রিদ কোচ জিদান বলেছেন, ‘এবার আমরা এমন কিছু ম্যাচে জিতেছি যেগুলোতে আমাদের জয়টা প্রাপ্য ছিলনা। কোন কিছুই আমরা পরিবর্তন করতে পারবো না। আমাদের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। লিগে এখনো অনেকটা পথ বাকি আছে।’
ডার্বিতে বেনজেমার ফেরার সম্ভাবনা রয়েছে। জিদানের জন্য সুখবর হলো ফেডে ভালভার্দে, মার্সেলো ও রডরিগো ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন। জিদান বলেছেন, বেনজেমা হয়ত আমাদের সাথে থাকতে পারবে, এখনো সে অনুশীলণ শুরু করে করেনি। আগামীকাল এ ব্যপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে।
এস্তাদিও আলফ্রেডো ডি স্টেফানোতে প্রথমার্ধে মাদ্রিদই বেশী সুযোগ পেয়েছিল। এর মধ্যে মারিয়ানো ডিয়াজের হেড পোস্টে লেগে ফেরত আসে। টনি ক্রুস ও মার্কো আসেনসিও গোলের সুযোগ হাতছাড়া করেছে। বিরতির পর অবশ্য বিপদজনক হয়ে ওঠে সোসিয়েদাদ। ৫৫ মিনিটে মধ্য মাঠ থেকে নাচো মনরিয়ালের ক্রস ফারলান্ড মেন্ডি ক্লিয়ার করতে ব্যর্থ হন। সেই সুযোগে পোর্তু লাফিয়ে উঠে দুর্দান্ত হেডে কোর্তোয়াকে পরাস্ত করেন। এক গোলে পিছিয়ে থেকে মাদ্রিদ ম্যাচে ফিরতে মরিয়া হয়ে উঠে। এর মধ্যে সোসিয়েদাদ ব্যবধান দ্বিগুন করার সুযোগ হারায়। মিকেল ওয়ারজাবালাস ক্রসে আলেক্সান্দার ইসাক গোল করতে পারেননি। ৬১ মিনিটে জিদান একসাথে মাঠে নামান ভিনসিয়াস, রডরিগো ও হুগো ডুরোকে। আর তার ফলও পেয়েছেন এই ফরাসি কোচ। ম্যাচ শেষের এক মিনিট আগে লুকাস ভাসকুয়েজের ক্রসে ভিনসিয়াস গোল করে রিয়ালকে স্বস্তির পয়েন্ট উপহার দেন।