জয়ের সুবাতাস পাচ্ছে বাংলাদেশ

655

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে চারদিনের ম্যাচের দ্বিতীয় দিন শেষে জয়ের সুবাতাস পাচ্ছে বাংলাদেশ ইমার্জিং দল। ইনিংস হার এড়াতে ৬ উইকেট হাতে নিয়ে আরও ১২৭ রান করতে হবে আইরিশদের।
বাঁ-হাতি স্পিনার তানভীর ইসলামের ঘুর্ণিতে প্রথম দিনই ১৫১ রানে অলআউট হয় আয়ারল্যান্ড ‘এ’ দল। জবাবে নিজেদের ইনিংসে ৩১৩ রান তুলে গুটিয়ে যায় বাংলাদেশ। এতে প্রথম ইনিংস থেকে ১৬২ রানের লিড পায় স্বাগতিকরা।
তাই বড় ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে, আজকের দিন শেষে ৪ উইকেটে ৩৫ রান করেছে আয়ারল্যান্ড। ফলে ইনিংস হারের মুখে সফরকারীরা।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে প্রথম দিন ব্যাট করতে নেমে ১ উইকেটে ৮১ রান করেছিলো বাংলাদেশ ইর্মাজিং দল। ওপেনার তানজীদ হাসান ৪১ রান করে আউট হন। অধিনায়ক সাইফ হাসান ২২ ও মাহমুদুল হাসান জয় ১৮ রানে অপরাজিত ছিলেন।
দ্বিতীয় দিন হাফ-সেঞ্চুরির কাছে গিয়ে থামেন সাইফ। ১২৭ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৪৯ রান করেন তিনি। ৬টি চারে ৭৭ বলে ৪২ রান তুলে আউট হন জয়।
এরপর মিডল-অর্ডারে ইয়াসিরের সাথে বড় জুটি গড়েন তৌহিদ হৃদয়। চতুর্থ উইকেটে ১১২ রান যোগ করেন তারা। হৃদয় ৩৬ রানে থামলেও, সেঞ্চুরির পথেই ছিলেন ইয়াসির। কিন্তু নার্ভাস নাইন্টিতে থামতে হয় তাকে। ১১৫ বল খেলে ৮টি চার ও ৫টি ছক্কা মারেন তিনি।
ইয়াসিরের পর শাহাদাত হোসেন ২০ ও উইকেটরক্ষক আকবর আলির ১৯ রান ছাড়া, আর কোন ব্যাটসম্যানই দু’অংকে পৌঁছাতে পারেননি। ৯০ দশমিক ৪ ওভার ব্যাট করে গুটিয়ে যায় বাংলাদেশ। আয়ারল্যান্ডের গ্রাহাম হুম ও মার্ক আডাইর ৩টি করে উইকেট নেন।
আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংসে পতন হওয়া ৪ উইকেটের ৩টিই নিয়েছেন তানভীর। এজন্য ৯ রান দিয়েছেন তিনি। প্রথম ইনিংসে ৫৫ রানে ৫ উইকেট নেন তানভীর। অন্যটি নিয়েছেন পেসার এবাদত হোসেন।